ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ই-পাসপোর্ট প্রকল্পে তিন কর্মকর্তা নিয়োগ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৮
ই-পাসপোর্ট প্রকল্পে তিন কর্মকর্তা নিয়োগ

ঢাকা: বাংলাদেশে ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রবর্তন প্রকল্পে একজন উপ-প্রকল্প পরিচালক এবং দু’জন সহকারী প্রকল্প পরিচালক নিয়োগ দিয়েছে সরকার।

বৃহস্পতিবার (১৮ অক্টোবর) তিন কর্মকর্তার চাকরি স্ববেতনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে প্রেষণে ন্যাস্ত করে আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সিলেট বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের পরিচালক এ কে এম মাজহারুল ইসলামকে বাংলাদেশ ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রবর্তন প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

এছাড়া ঢাকার যাত্রাবাড়ী আঞ্চলিক পাসপোর্ট অফিসের উপ-পরিচালক শাহ মুহাম্মদ ওয়ালিউল্লাহ এবং ঢাকার বহিরাগমন ও পাসপোর্ট অধিদফতরের উপ-পরিচালক রোজী খন্দকারকে একই প্রকল্পে সহকারী প্রকল্প পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

আন্তর্জাতিক পরিসরে মানুষের যাতায়াত নির্বিঘ্ন ও নিরাপদ করতে হাতে লেখা পাসপোর্টের বদলে ২০১০ সালে সশস্ত্র বাহিনীর সহায়তায় প্রবর্তিত হয়েছিল মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি)। মেশিন রিডেবল পাসপোর্টেও জালিয়াতি ধরা পড়ায় ইমিগ্রেশন ব্যবস্থাপনাকে আরও নির্ভুল, সহজতর, সময়-সাশ্রয়ী ও স্বাচ্ছন্দ্যময় করতেই এ ই-পাসপোর্ট প্রকল্প। ইতোমধ্যে বিশ্বের ১১৮টি দেশ ই-পাসপোর্ট এনেছে।

ই-পাসপোর্টের সব তথ্য, স্বাক্ষর, ছবি, চোখের কর্ণিয়া এবং ফিঙ্গার প্রিন্ট সিল্ড অবস্থায় সুরক্ষিত থাকে বিধায় তা কোনোভাবেই পরিবর্তন বা জাল করা সম্ভব না।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৮
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।