ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অ্যানথ্রাক্স নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই: স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২০ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১০

ঢাকা: স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক বলেছেন, অ্যানথ্রাক্স নিয়ে আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। পরিস্থিতি সরকারের নিয়ন্ত্রণে রয়েছে।

অ্যানথ্রাক্স নিয়ন্ত্রণে পর্যাপ্ত ব্যবস্থাও নেওয়া হয়েছে।

অ্যানথ্রাক্সের সার্বিক পরিস্থিতি পর্যালোচনার লক্ষ্যে রোববার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় বৈঠকে মন্ত্রী এসব কথা বলেন।

পশু পরীক্ষা-নিরীক্ষার জন্য বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাশে একটি চেকপোস্ট বসানো হয়েছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী জানান, চেকপোস্টে পুলিশ ও পশুস্বাস্থ্য বিশেষজ্ঞদের উপস্থিতিতে পরীক্ষা করে সব গবাদিপশু ঢাকায় আনা হচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, ‘অ্যানথ্রাক্সের প্রতিষেধক আমাদের দেশেই তৈরি হচ্ছে। লক্ষণ দেখা দিলে চিকিৎসকের কাছে যেতে হবে। এ নিয়ে চিন্তার কিছু নেই। ’

সভায় মৎস্য ও পশুসম্পদমন্ত্রী আব্দুল লতিফ বিশ্বাস জানান, গত তিনদিনে অ্যানথ্রাক্সে আক্রান্ত হয়ে ২২টি গরু ও পাঁচটি ছাগল মারা গেছে। কোনো মানুষ মারা যায়নি।

তিনি আক্রান্ত পশু ধরা, জবাই বা ওই পশুর মাংস কাটাকাটি না করা এবং মৃত পশুকে মাটি ছয় ফুট টর্ত করে পুঁতে ফেলার পরামর্শ দেন।

তিনি জানান, এ রোগ পশু থেকে মানুষের শরীরে সংক্রমিত হয়, মানুষ থেকে মানুষে ছড়ায় না। আক্রান্ত পশু ধরার ক্ষেত্রে গ্লাভস অথবা পলিথিনের আবরণ ব্যবহার করতে হবে।

সভায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ক্যাপ্টেন (অব.) মুজিবুর রহমান ফকির, স্বাস্থ্যসচিব হুমায়ুন কবিরসহ বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, ২৯ আগস্ট, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।