ঢাকা, সোমবার, ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০, ১২ জিলহজ ১৪৪১

জাতীয়

লক্ষ্মীপুরে ইলিশ ধরায় সাত জেলের জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-১৭ ১১:৪০:০৭ পিএম
লক্ষ্মীপুরে ইলিশ ধরায় সাত জেলের জরিমানা

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরের রামগতিতে মেঘনায় অভিযান চালিয়ে ইলিশ ধরার অপরাধে সাত জেলেকে জরিমানা করা হয়েছে। এসময় তাদের কাছ থেকে এক হাজার মিটার জাল ও সাত কেজি ইলিশ জব্দ করা হয়েছে।

বুধবার (১৭ অক্টোবর) দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রফিকুল হক এ জরিমানা করেন।

মঙ্গলবার (১৬ অক্টোবর) রাত থেকে বুধবার দুপুর পর্যন্ত অভিযান চালিয়ে রামগতির মেঘনা এলাকায় তাদের আটক করে কোস্ট গার্ড ও মৎস্য বিভাগ।

দণ্ডপ্রাপ্তরা হলেন-ইব্রাহিম, শাকিল ও হারুন। তারা ভোলা জেলার দৌলদিয়া এলাকার বাসিন্দা।  

উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে ইলিশ ধরার অপরাধে তিন জেলের প্রত্যেককে ৫ হাজার টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়েছে। অন্য চার জেলের বয়স কম হওয়ায় মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। এছাড়া জব্দকৃত কারেন্ট জালগুলো পুড়িয়ে ফেলা এবং ইলিশগুলো স্থানীয় মাদ্রাসায় বিতরণ করা হয়েছে।

প্রসঙ্গত, ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ইলিশের ভরা প্রজনন মৌসুম। এ ২২ দিন লক্ষ্মীপুরের মেঘনা নদীতে ইলিশসহ সব প্রজাতির মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। লক্ষ্মীপুরের রামগতি থেকে চাঁদপুরের ষাটনল পর্যন্ত ১০০ কিলোমিটার মেঘানা নদী এলাকায় মাছ ধরা যাবে না। এ সময় মাছ শিকার, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও বিক্রি নিষিদ্ধ। এ আইন আমান্য করলে জেল অথবা জরিমানা এবং উভয় দণ্ডের বিধান রয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৮
এসআর/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa