ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শ্রীমঙ্গলে কুমারীপূজায় কুমারী হলো হবিগঞ্জের অন্দ্রিলা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৮
শ্রীমঙ্গলে কুমারীপূজায় কুমারী হলো হবিগঞ্জের অন্দ্রিলা শ্রীমঙ্গলে অনুষ্ঠিত হলো কুমারীপূজা । ছবি : বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন

মৌলভীবাজার: সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসবের বুধবার (১৭ অক্টোবর) মহাঅষ্টমী। এ দিনের মূল পর্ব কুমারীপূজা। সারাদেশের বিভিন্ন স্থানের মতো পর্যটননগরী শ্রীমঙ্গলেও অনুষ্ঠিত হয়েছে কুমারীপূজা।

এদিন শ্রীমঙ্গলের শ্রীশ্রী শ্রীমঙ্গলেশ্বরী কালীবাড়িতে দুপুরে এ পূজা সুসম্পন্ন হয়। হাজারো ভক্তের উপস্থিতিতে অগ্নি, জল, বস্ত্র, ফুল ও বাতাস- এই পাঁচ উপকরণে দেয়া হয় ‘কুমারী’ মায়ের পূজা।

হিন্দু শাস্ত্রে উল্লেখ রয়েছে, সব নারী ভগবতীর একেকটি রূপ হলো কুমারী। শুদ্ধাত্মা কুমারীতে ভগবতীর বেশি প্রকাশ। সাধারণত ১ থেকে ১৬ বছরের সুলক্ষণা কুমারীকে পূজা করা হয়। কুমারী পূজার মাধ্যমে নারী জাতি হয়ে উঠবে পূতঃপবিত্র ও মাতৃভাবাপন্ন।

শ্রীশ্রী শ্রীমঙ্গলেশ্বরী কালীবাড়িতে অনুষ্ঠিত এই কুমারী পূজায় কুমারীর নাম অন্দ্রিলা চক্রবর্তী। তার বাবার নাম চয়ন চক্রবর্তী এবং মায়ের নাম বর্ণালী চক্রবর্তী। সে হবিগঞ্জের রামচরণ প্রাথমিক বিদ্যালয়ে দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী।

আসছে শুক্রবার বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে সনাতন ধর্মাবলম্বীর সবচেয়ে বড় এই দুর্গোৎসব।
 
বাংলাদেশ সময়: ১৩৩৭ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৮
বিবিবি/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।