ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শারদীয় দুর্গোৎসবের মহাঅষ্টমী ও কুমারী পূজা বুধবার

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪২ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৮
শারদীয় দুর্গোৎসবের মহাঅষ্টমী ও কুমারী পূজা বুধবার কুমারী পূজার ফাইল ছবি

ঢাকা: শারদীয় দুর্গোৎসবের মহাঅষ্টমী ও কুমারী পূজা হবে বুধবার (১৭ অক্টোবর)। রাজধানীর রামকৃষ্ণ মিশনসহ ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন পূজামণ্ডপে হবে কুমারী পূজা।

এদিন দেবীর সন্ধী পূজা এবং কুমারী পূজার মধ্য দিয়ে দিয়ে দিনটি পালন করবেন হিন্দু ধর্মাবলম্বীরা। কুমারী বালিকার মধ্যে শুদ্ধ রূপ চিন্তা করে তাকে দেবী মনে পূজা করবেন ভক্তকূল।

রামকৃষ্ণ মিশনে বেলা ১১টায় কুমারি পূজা অনুষ্ঠিত হবে বলে মিশন সূত্রে জানা গেছে।

সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার মহাঅষ্টমী, কুমারী পূজা ও সন্ধী পূজা হবে বুধবার। এর আগে মঙ্গলবার (১৬ অক্টোবর) সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার মহাসপ্তমী অনুষ্ঠিত হয়।

রামকৃষ্ণ মিশনের নিঘণ্ট অনুযায়ী, বুধবার বেলা ১১টায় অনুষ্ঠিত হবে কুমারী পূজা। আর সন্ধী পূজা শুরু হবে দুপুর ১২টা ৫৬ মিনিটে।

এছাড়া সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে মহাঅষ্টমীর বিহিত পূজা, দুপুরে মহাষ্টমীর মহাপ্রসাদ বিতরণ এবং কেন্দ্রীয় কারাগারে কারাবন্দিদের মধ্যে বেলা ১১টায় খাদ্য বিতরণ করা হবে।

বৃহস্পতিবার (১৮ অক্টোবর) সকাল ৬টা ৩০ মিনিটে শুরু হবে নবমী পূজা। পরদিন শুক্রবার (১৯ অক্টোবর) সকাল ৭টায় পূজা সমাপন ও দর্পণ বিসর্জন হবে সকাল ৮টায়। পরে প্রতিমা বিসর্জন ও শান্তিজল গ্রহণের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনব্যাপী সার্বজনীন এ উৎসবের।

বাংলাদেশ সময়: ০৯৩৮ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৮
এইচএমএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।