ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মুন্সিগঞ্জে ইলিশ শিকারের দায়ে ৩৭ জেলেকে জরিমানা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৩ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৮
মুন্সিগঞ্জে ইলিশ শিকারের দায়ে ৩৭ জেলেকে জরিমানা 

মুন্সিগঞ্জ: মা ইলিশ শিকারের অপরাধে মুন্সিগঞ্জের পদ্মা ও মেঘনা নদীতে অভিযান পরিচালনা করে ৩৭ জেলেকে ১ লাখ ৮২ হাজার ৫০০ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এসময় ৩২০ কেজি মা ইলিশ ও ৮৫ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। 

মঙ্গলবার (১৬ অক্টোবর) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত অভিযান চালানো হয়।

মুন্সিগঞ্জ জেলা মৎস্য কর্মকর্তা নৃপেন্দ্র নাথ বিশ্বাস বাংলানিউজকে জানান, পদ্মা মেঘনার ৩৭ জন জেলেকে ১ লাখ ৮২ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়।

এছাড়া পাঁচটি উপজেলায় অভিযানে ৩২০ কেজি মা ইলিশ ও ৮৫ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। জেলেদের থেকে জরিমানা আদায় করে ছেড়ে দেওয়া হয়। জব্দ করা মা ইলিশ বিভিন্ন এতিমখানা ও মাদ্রাসায় বিতরণ করা হয়। এছাড়া জব্দ করা কারেন্ট জাল পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে।  
 
তিনি জানান, মুন্সিগঞ্জ সদরের মেঘনা নদীতে অভিযান পরিচালনা করে ছয় জেলেকে ৫ হাজার টাকা করে ৩০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এসময় জেলেদের থেকে ১৫০ কেজি মা ইলিশ জব্দ করা হয়। তবে কোনো জাল জব্দ করা যায়নি।

গজারিয়া উপজেলার মেঘনা নদীতে অভিযান চালিয়ে ১০ হাজার মিটার কারেন্ট জাল এবং ৫ কেজি মা ইলিশ জব্দ করা হয়। তবে কোনো জেলেকে আটক করা যায়নি।  

টংগিবাড়ী উপজেলার পদ্মা নদীতে অভিযান পরিচালনা করে চারজনকে আটক করে প্রত্যেককে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়। এসময় ৬০ কেজি মা ইলিশ জব্দ করা হয়।  

লৌহজং উপজেলার পদ্মা নদীতে অভিযান পরিচালনা করে ২৫ হাজার মিটার কারেন্ট জাল ও ৫ কেজি মা ইলিশ জব্দ করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মনির হোসেন সাত জেলেকে ৩৫ হাজার টাকা জরিমানা করেন।  

শ্রীনগর উপজেলার পদ্মা নদীতে মা ইলিশ ধরার দায়ে ২০ জেলেকে ৫ হাজার টাকা করে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এসময় ১০০ কেজি মা ইলিশ ও ৫০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়।  

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. ফয়েজুল ইসলাম, সিনিয়র উপজেলা মৎস্য অফিসার আসাদুজ্জামান আসাদ ও র‌্যাব-১১ এর কোম্পানি কমান্ডার ও এএসপি মহিতুল ইসলামেন নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়। শ্রীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাহিদুল ইসলাম এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জরিমানা করেন।  

বাংলাদেশ সময়: ২২৫১ ঘণ্টা, ১৬ অক্টোবর, ২০১৮
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।