ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বর্জ্য থেকে জ্বালানি তৈরি শেখাবে ওয়াস্ট টেকনোলজিস

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫১ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৮
বর্জ্য থেকে জ্বালানি তৈরি শেখাবে ওয়াস্ট টেকনোলজিস ওয়াস্ট টেকনোলজিস এল এল সি সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর। ছবি: বাংলানিউজ

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীদের বর্জ্য থেকে জ্বালানি তৈরির পদ্ধতি শেখাবে গবেষণাধর্মী প্রতিষ্ঠান ওয়াস্ট টেকনোলজিস এল এল সি ৷ 

মঙ্গলবার (১৬ অক্টোবর) বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড জিওগ্রাফি বিভাগের শিক্ষকদের সঙ্গে প্রতিষ্ঠানটির সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়।

ওয়াস্ট টেকনোলজিস এল এল সি'র সিইও ড. মাইনুদ্দিন সরকার ও বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড জিওগ্রাফি বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোস্তফা কামাল এ চুক্তিতে সই করেন।

এসময় সেখানে উপস্থিত ছিলেন-প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান, লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ড. গিয়াস উদ্দিন, ওয়াস্ট টেকনোলজিস এল এল সি'র অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর ড. আনজুমান শেলী, এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড জিওগ্রাফি বিভাগের প্রভাষক ইফফাত আরা চৈতি।

বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোস্তফা কামাল বাংলানিউজকে বলেন, 'প্রতিনিয়ত আমরা খেয়ালে বেখায়ালে ব্যবহৃত প্লাস্টিক, কাগজ অথবা যেকোনো ধরনের বর্জ্য ফেলে রাখি। ফলে পরিবেশ মারাত্মকভাবে দূষিত হয়। কিন্তু এই ব্যবহৃত ময়লাগুলোকেও রিফাইন করে কাজে লাগানো যায়। রিফাইন করা ময়লাগুলো থেকে ডিজেল, ফুয়েল, এলপিজি গ্যাস উৎপাদন করা যায়। এ থেকে একদিকে যেমন পরিবেশ দূষণের কবল থেকে মুক্তি মিলবে। অন্যদিকে কোনো ধরনের ক্ষতিকর উপাদান ছাড়াই কম খরচে ডিজেল, ফুয়েল, গ্যাস তৈরি হচ্ছে।

তিনি আরো বলেন, 'এ চুক্তির মধ্য দিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বর্জ্য থেকে জ্বালানি উৎপাদনের প্রশিক্ষণ নিতে পারবে৷ তাছাড়া বর্জ্যগুলো ব্যবহার করে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ দূষণের হাত থেকে রক্ষা করা সহজ হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র ড. মাইনুদ্দিন ব্যবহৃত প্লাস্টিক দিয়ে ডিজেল তৈরির পদ্ধতি বের করেন। ড. মাইনুদ্দিন বলেন, '১ টন ফেলে দেয়া প্লাস্টিক দিয়ে ১৩০০ লিটার ডিজেল, ১০ সিলিন্ডার এলপি গ্যাস, ২৩ লিটার জেট ফুয়েল উৎপাদন করা সম্ভব।

তিনি আরো বলেন, যেখানে লিটার প্রতি ডিজেলের দাম ১ ডলার সেখানে ওই পদ্ধতিতে উৎপাদিত ডিজেলের দাম ২০ টাকা। যেখানে সাধারণ ডিজেলে ক্ষতিকর সালফারের মাত্রা ৫০ পিপিএম সেখানে প্লাস্টিক থেকে উৎপাদিত ডিজেলে ক্ষতিকর সালফারের মাত্রা ১১ পিপিএম।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, অক্টোবর  ১৬, ২০১৮
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ