ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অধিবাস সেবা দিয়ে শুরু সাধুদের মূল কার্যক্রম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৫ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৮
অধিবাস সেবা দিয়ে শুরু সাধুদের মূল কার্যক্রম লালনের ১২৮ তম তিরোধান দিবসের সাধুদের মূল উৎসব শুরু। ছবি: বাংলানিউজ

ছেঁউড়িয়ার লালন আখড়াবাড়ী থেকে: কুষ্টিয়ার কুমারখালীর ছেঁউড়িয়ায় মরা কালী নদীর তীর ঘেঁষে লালন আখড়াবাড়ীতে অধিবাস সেবার মধ্য দিয়ে শুরু হয়েছে বাউল সম্রাট ফকির লালন শাহ্ এর ১২৮ তম তিরোধান দিবসের সাধুদের মূল উৎসব। 

মঙ্গলবার (১৬ অক্টোবর) সন্ধ্যায় চাল-জল গ্রহণের পর অধিবাসের মধ্য দিয়ে শুরু হয় এ উৎসব।  

এ উৎসবকে ঘিরে লালন আখড়াবাড়ীতে তিন দিনব্যাপী যে গ্রামীন মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে তার আনুষ্ঠানিক উদ্বোধনের প্রস্তুতি চলছে।

এরই মধ্যে দেশের দূর দূরান্ত থেকে সাধু-ভক্তরা এসেছে লালন আখড়াবাড়ীতে।  

লালন একাডেমি, জেলা প্রশাসন ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় মঙ্গলবার থেকে বৃহস্পতিবার (অক্টোবর ১৬-১৮) পর্যন্ত চলবে এ আনুষ্ঠান।  

প্রধান অতিথি হিসেবে এ আয়োজনের উদ্বোধন করবেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ আসনের সংসদ সদস্য মাহবুব-উল-আলম এমপি।  

অনুষ্ঠানে উপস্থিত থাকবেন- কুষ্টিয়ার পুলিশ সুপার এসএম তানভীর আরাফাত, কুষ্টিয়া জেলা পরিষদের চেয়ারম্যান রবিউল ইসলাম, জেলা আওয়ামী লীগের সভাপতি সদর উদ্দিন খাঁন, সাধারণ সম্পাদক আজগর আলী, কুমারখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হান্নান, কুষ্টিয়া কোর্টের জিপি অ্যাডভোকেট আক্তারুজ্জামান মাসুম, পিপি অনুপ কুমার নন্দি, কুমারখালী পৌর মেয়র সামসুজ্জামান অরুন, শহর আওয়ামী লীগের সভাপতি তাইজাল আলী, সাংবাদিক ইউনিয়ন কুষ্টিয়ার সভাপতি রাশেদুল ইসলাম বিপ্লব।  

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. শাহিনুর রহমান।  

জেলা প্রশাসক আসলাম হোসেনের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখবেন লালন একাডেমির সহ-সভাপতি ও কুষ্টিয়ার অতিরিক্ত জেলা প্রশাসক তরফদার সোহেল রহমান।  

এ উপলক্ষে আখড়াবাড়ীতে জড়ো হয়েছেন সাধু ভক্ত-অনুসারীরা। দুই একদিন আগে আসা ভক্ত আশেকানরা ঠাঁই নিয়েছেন সাঁইজির তীর্থ ভূমিতে। খণ্ড খণ্ড মজমায় চলছে ভাবের আদান প্রদান আর ত্বত্ত আলোচনা। রাতে লালন মঞ্চে গান পরিবেশন করবেন দেশের বিভিন্ন শিল্পীরা। আখড়াবাড়ীর মাঠে বসেছে গ্রামীন মেলা। এ আয়োজনকে সুষ্ঠু, সুন্দর ও নিরাপদ করতে সংশ্লিষ্ট প্রশাসনের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হয়েছে।

‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ লালনের এই মর্মবানী ধারণ করে আখড়াবাড়ী সংলগ্ন কালীগঙ্গা নদীর মাঠে মূলমঞ্চের আলোচনা ও সংগীত পরিবেশনের মধ্য দিয়ে সাঁইজি স্মরণে তার ভাবাদর্শ ছড়িয়ে দেয়ার আকাঙ্খায় উদযাপিত হবে এ আয়োজন।

আগত সাধু ভক্ত আশেকানরা বলছেন, বাঙালি সংস্কৃতির এক মহান পুরুষ হলেন লালন। লালনের দর্শন মানিবকতার, উদার নীতির, সহাবস্থানের, মানুষকে ভালোবাসার দর্শন। তারা এই ধারাতেই বিশ্বাসী।  

আলোচনা শেষে মূল মঞ্চে লালন একাডেমির শিল্পী দেশের খ্যাতনামা বাউল সংগীত শিল্পীদের পরিবেশনায় লালনের আধ্যাত্মিক গান পরিবেশিত হবে।  

তবে এর আগেই সাধু, ভক্তদের সমাগমে লালন আখড়াবাড়ীর পুরো এলাকা পরিপূর্ণ হয়ে ওঠেছে।  

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৮
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।