ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নরসিংদীতে অভিযানের নাম ‘অপারেশন গর্ডিয়ান নট’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৮
নরসিংদীতে অভিযানের নাম ‘অপারেশন গর্ডিয়ান নট’ বক্তব্য রাখছেন আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। ছবি: বাংলানিউজ

নরসিংদী: নরসিংদীর মাধবদী ও শেখেরচরের জঙ্গি আস্তানার ঘটনাস্থল পরিদর্শন করেছেন পুলিশের মহা পরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। 

তিনি বলেন, এই অভিযানের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন গর্ডিয়ান নট’। নট মানে হচ্ছে গিট।

এটা এমন জটিল গিট যা খুলতে কষ্ট হয়। অপারেশনটা খুব জটিল। এখানে পুলিশের চেয়ে জঙ্গিরা সুবিধাজনক আবস্থায় আছে। সুতরাং আমাদের অপারেশনটা একটু কষ্টকর।

মঙ্গলবার (১৬ অক্টোবর) বিকেলে ঘটনাস্থল পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, আশা করছি নির্দিষ্ট সময়ের মধ্যে অপারেশন শেষ করতে পারবো। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জঙ্গিদের কাছে কি ধরনের অস্ত্র বা বিস্ফোরক আছে তা সম্পর্কে আমাদের কিছু ধারণা হয়েছে, তবে তার মজুদের ব্যাপারে আমরা নিশ্চিত নই। দু’টি জঙ্গি আস্তানার সন্ধান পেয়েছি। কাউন্টার টেররিজম ইউনিটের সহায়তায় একটি আস্তানাতে অপারেশন পরিচালনা করা হচ্ছে। এটা শেষ হলে দ্বিতীয়টিতে অপারেশন শুরু হবে। এ আস্তানায় কতজন জঙ্গি আছে তা নিশ্চিত নই তবে একাধিক জঙ্গি আছে বলে ধারণা করছি।  

আইজিপি বলেন, পুলিশ ও জঙ্গির মধ্যে এখনো কেউ হতাহত হয়নি। আমরা অপারেশনের প্রটোকল অনুযায়ী যেসব ব্যবস্থা নেওয়ার দরকার সেসব ব্যবস্থা নিয়েই অপারেশন পরিচালনা করছি। জঙ্গিদের আত্মসমর্পণের সুযোগ দেওয়া হয়েছে কিন্তু তারা সে সুযোগ নেয়নি। সে কারণে ধীরে ধীরে গ্যাস, ব্রাশ করা ও গুলিবর্ষণ করা হচ্ছে।

জানা গেছে অভিযানের শুরু থেকে বিকেল পর্যন্ত থেমে থেমে ১৮টি গুলির শব্দ শোনা গেছে।  

** নরসিংদীতে ঘিরে রাখা ২ আস্তানায় জঙ্গি ও গোলাবারুদ রয়েছে

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৮ 
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।