ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পূর্ব প্রস্তুতি না থাকলে দুর্যোগ মোকাবিলা দুর্বিষহ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৮
পূর্ব প্রস্তুতি না থাকলে দুর্যোগ মোকাবিলা দুর্বিষহ বক্তব্য রাখছেন ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ‘জলবায়ু পরিবর্তনের কারণে যেকোনো সময় আকস্মিকভাবে বাংলাদেশে নতুন নতুন দুর্যোগের অবির্ভাব হচ্ছে। যার জন্য আমাদের আগে থেকেই পূর্ব প্রস্তুতি নিয়ে থাকতে হবে। তা না হলে দুর্যোগ মোকাবিলা করা আমাদের জন্য কঠিন বা দুর্বিষহ হয়ে দাঁড়াবে।’

শনিবার (১৩ অক্টোবর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া এ কথা বলেন।

ওই অনুষ্ঠানের মূল প্রতিপাদ্য বিষয় ছিল, ‘কমাতে হলে সম্পদের ক্ষতি, বাড়াতে হবে দুর্যোগের পূর্ব প্রস্তুতি’।

অনুষ্ঠানে মোফাজ্জল হোসেন মায়া বলেন, ছোট বেলায় আমরা দুর্যোগ বলতে বন্যা ও চট্টগ্রামের ঘূর্ণিঝড়কে বুঝতাম। কিন্ত এখন খরা, পাহাড় ধস, নদীভাঙন, শিলাবৃষ্টি দেখছি। এমনকি অনেকে বজ্রপাতে মারাও যাচ্ছেন।

এসময় রোহিঙ্গা নতুন দুর্যোগ উল্লেখ করে মন্ত্রী বলেন, বলা নেই কওয়া নেই লাখ লাখ রোহিঙ্গা দেশে এসে হাজির। জনদরদি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবাইকে আশ্রয় দিয়েছেন। কিন্তু প্রথমে রোহিঙ্গারা যখন দেশে আসেন, সবার শরীরে ছিল শুধু হাড্ডি, এখন সবাই আমার মতো নাদুস নুদুস মোটা হয়ে গেছে। মাদার অব হিউম্যানিটি সবাইকে আশ্রয়সহ সকল মৌলিক চাহিদা দিচ্ছেন।

বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়ে ত্রাণমন্ত্রী বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠী তাদের নিজ দেশে ফিরে যেতে চায়। আপনারা তাদের ফেরাতে জনমত তৈরি করুন।

দুর্যোগ ব্যবস্থাপনার উন্নয়ন তুলে ধরে তিনি বলেন, শেখ হাসিনার হাত ধরে এ মন্ত্রণালয়ে অনেক উন্নয়ন হয়েছে। এই ধারা ধরে রাখতে নৌকা মার্কায় ভোট দিতে হবে। আপনারা সবাই নৌকা মার্কায় ভোট চাইবেন।  

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ্ কামালসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৮
এমআইএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।