ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

পূজার পর আবারও ট্রাফিক সচেতনতামূলক কার্যক্রম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৮
পূজার পর আবারও ট্রাফিক সচেতনতামূলক কার্যক্রম ট্রাফিক সচেতনতামূলক সমাবেশে অতিথিরা-ছবি-মুজিবুর রহমান

ঢাকা: সড়কে শৃঙ্খলা ফেরাতে ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে আসন্ন দুর্গাপূজার পর আবারও ট্রাফিক সচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।

শনিবার (১৩ অক্টোবর) দুপুরে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণে আয়োজিত ‘ট্রাফিক সচেতনতামূলক সমাবেশে’ প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা জানান।

কমিশনার বলেন, পূজার পর ১৫ দিন বা মাসব্যাপী আবারও ট্রাফিক সচেতনতামূলক কার্যক্রম চালানো হবে।

রোভার স্কাউট, গার্লস গাইড ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহণে আমরা একইসঙ্গে কাজ করবো। এ কার্যক্রমে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে অংশ নেওয়ার আহ্বান জানাচ্ছি।

ধারাবাহিক কার্যক্রমের ফলে ট্রাফিক ব্যবস্থাপনায় কিছুটা পরিবর্তন এসেছে, তবে এটা ভিজ্যুয়াল করার জন্য পুলিশের প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

ট্রাফিক ব্যবস্থাপনায় অনেক ব্যর্থতা থাকলেও পুলিশের পরিশ্রম বা ইচ্ছার ঘাটতি নেই উল্লেখ করে কমিশনার বলেন, অন্য কর্মজীবীরা আট ঘণ্টা কাজ করলেও পুলিশ সদস্যরা সর্বনিম্ন ১২ ঘণ্টা ও সর্বোচ্চ ১৮ ঘণ্টা পর্যন্ত কাজ করে। ট্রাফিক ব্যবস্থাপনার সবচেয়ে প্রধান সমস্যা আমাদের আইন না মানার সংস্কৃতি।

তিনি বলেন, ঈদে ৩০-৪০ লাখ মানুষ ঢাকা ছেড়ে যায়, তখন যানজট থাকে না। এর মানে এ শহর অতিরিক্ত মানুষের চাপ নিতে পারছে না। অপর্যাপ্ত সড়কের পাশাপাশি আমাদের সড়কে ইঞ্জিনিয়ারিং ও পরিকল্পনার ত্রুটি রয়েছে। এজন্য ভৌত-অবাকাঠামোগত পরিবর্তন জরুরি হয়ে পড়েছে।

সমাজের গণ্যমান্যরা আইন না মানলে সাধারণদের কতটা দোষ দিতে পারি এমন প্রশ্ন রেখে তিনি বলেন, বিভিন্ন ক্ষেত্রে দায়িত্বরতরা আগে আইন মানুন। এমনকি পুলিশ সদস্যদের কেউ ট্রাফিক আইন অমান্য করলে কাউকে একবিন্দু ছাড় দেওয়া হবে না।

বাংলাদেশ সময়: ১৩৫৯ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৮
পিএম/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।