ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কোটা চিরস্থায়ী কোনো ব্যবস্থা নয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৮
কোটা চিরস্থায়ী কোনো ব্যবস্থা নয় মহাখালী ব্র্যাক সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানে আগত অতিথিরা

ঢাকা: তত্ত্ববধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলী খান বলেছেন, সরকারি চাকরিতে প্রতিবন্ধীদের জন্য কোটার প্রয়োজনীয়তা এখনো রয়েছে। এই কোটার সময়সীমা থাকতে হবে। এটা আগামী ১০-১৫ বছরের জন্যও হতে পারে। তবে কোটা চিরস্থায়ী কোনো ব্যবস্থা নয় বলেও মন্তব্য করেন তিনি।

শুক্রবার (১২ অক্টোবর) রাজধানীর মহাখালী ব্র্যাক সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রতিবন্ধীদের জন্য কোটা সংরক্ষণ নিয়ে ছায়া সংসদের আদলে এক বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে নাগরিক প্ল্যাটফর্ম ও ডিবেট ফর ডেমোক্রেসি।


 
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. আকবর আলী খান বলেন, প্রতিবন্ধীদের জন্য শুধু চাকরির কোটাই যথেষ্ট নয়। তাদের শিক্ষার সুযোগ ও নাগরিক সুবিধা নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, সরকারি চাকরিতে প্রবেশের জন্য শারীরিক যোগ্যতার প্রয়োজন হয়ে থাকে। তবে কোনো কোনো প্রতিবন্ধী শিক্ষার্থী এক্ষেত্রে হয়তো পুলিশে চাকরি পাবে না, তবে শিক্ষক হতে পারবেন। অন্য কোনো চাকরিও করতে পারবেন। এটা আমাদের ভাবতে হবে।

অনুষ্ঠানে নাগরিক প্ল্যাটফর্মের আহ্ববায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, যুবদের মধ্যে একটি বড় অংশ দৃষ্টি ও শ্রবণ প্রতিবন্ধী। তাদের শিক্ষা ও কর্মসংস্থানের সুযোগ দিতে হবে। তবে কোটা নিয়ে আমাদের সমাজে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে। কোটা মানে এ নয় যে, যোগ্যাতার অভাব। এটা দয়াও নয়। এটা প্রতিবন্ধীদের জন্য একটি অধিকার।  

‍অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। এতে অতিথি হিসেবে বক্তব্য রাখেন সুশাসনের জন্য নাগরিকের সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, গ্রাম বিকাশ সহায়কা বিকাশ কেন্দ্রের নির্বাবী পরিচালক মাসুদা বানু ফারুক রত্না।  

বিতর্ক অনুষ্ঠানে সরকারি দল হিসেবে ইডেন কলেজ ও বিরোধী দল হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীর অংশ নেন। বিতর্ক শেষে উভয় দলকেই বিজয়ী ঘোষণা করা হয়।  

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৮ 
টিআর/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।