[x]
[x]
ঢাকা, সোমবার, ৭ কার্তিক ১৪২৫, ২২ অক্টোবর ২০১৮
bangla news

ডাক বিভাগের ‘নগদ’ সেবা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-১১ ১:৩৪:৩৮ পিএম
ডাক বিভাগের ‘নগদ’ সেবা

ডাক বিভাগের ‘নগদ’ সেবা

ঢাকা: বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’। মানুষকে লেনদেনের স্বাধীনতা দেওয়ার লক্ষ্যে চালু হচ্ছে এই সেবা।

‘নগদ’ সেবা পরিচালিত হবে ‘বাংলাদেশ পোস্টাল অ্যাক্ট এমেন্ডমেন্ট ২০১০’ আইন অনুযায়ী। এই সেবাকে মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে নিয়োগ দেওয়া হয়েছে মাস্টার এজেন্ট, যাদের আছে পূর্ব অভিজ্ঞতা। 

২০১০ সালে শুরু হওয়া পোস্টাল ক্যাশ কার্ড সার্ভিস ছিল বাংলাদেশের প্রথম ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস।  

ডাক বিভাগের মহাপরিচালক সুশান্ত কুমার মণ্ডল এ বিষয়ে বাংলানিউজকে বলেন, সরকারি প্রতিষ্ঠান হিসেবে আর্থিক লেনদেন ব্যবস্থাপনায় ডাক বিভাগের রয়েছে একশ’ বছরেরও বেশি সময়ের অভিজ্ঞতা। দেশব্যাপী ৯ হাজার ৮৮৬টি পোস্ট অফিস এবং কর্মচারীদের তত্ত্বাবধানে ডিজিটাল ফিন্যান্সিয়াল খাতে যে কোনো অনিয়ম দ্রুত মোকাবেলার সামর্থ্য রাখে বাংলাদেশ ডাক বিভাগ। 

বাংলাদেশের দুই তৃতীয়াংশ মানুষ এখনো আর্থিক সেবার আওতার বাইরে। তাই প্রান্তিক পর্যায়ের মানুষকে আর্থিক অন্তর্ভুক্তির আওতায় আনার ক্ষেত্রে ‘নগদ’ সেবা বিশেষ ভূমিকা রাখবে বলেও জানান সুশান্ত কুমার।

উল্লেখ্য, বাংলাদেশ ডাক বিভাগ সফলতার সঙ্গে ওয়ার্ল্ড ব্যাংক, রেডক্রস, ইউএনডিপি, এটুআই ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের মতো প্রতিষ্ঠানের বিভিন্ন প্রকল্পের আওতায় প্রান্তিক পর্যায়ে আর্থিক লেনদেন করে আসছে। 

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৮
এসি/টিসি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache