ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চীনের ইউনান প্রদেশের গভর্নর ঢাকা পৌঁছেছেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৮ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১০

ঢাকা: দুই দিনের সফরে রোববার সকাল সাড়ে ৯টায় ঢাকা পৌঁছেছেন চীনের ইউনান প্রদেশের গভর্নর কিন গুয়ান রঙ। যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেন, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আবদুল করিম বিমানবন্দরে তাকে স্বাগত জানান।



সফরে ১৮ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন কিন গুয়ান।

বিমান বন্দর থেকে সরাসরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করতে তার কার্যালয়ে যান তিনি।    

রোববার সন্ধ্যা ৭টায় যোগাযোগমন্ত্রী আবুল হোসেনের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন তিনি। এছাড়া বেসরকারি বিমান ও পর্যটনমন্ত্রী জিএম কাদের ও কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর সঙ্গেও বৈঠক হওয়ার কথা রয়েছে।  

বাংলাদেশ ও প্রদেশটির রাজধানী কুনমিং এর সঙ্গে সরাসরি সড়ক ও রেল যোগাযোগ এই সফরে সর্বোচ্চ গুরুত্ব পাচ্ছে বলে বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (বহিঃপ্রচার) সাঈদা মুনা তাসনীম।

সাঈদা মুনা তাসনিম আরও বলেন, ‘প্রধানমন্ত্রীর মার্চের চীন সফরে কুনমিংয়ের সঙ্গে বাংলাদেশের সরাসরি সড়ক ও রেল পথে যোগাযোগের বিষয়ে দুই দেশ একমত হয়েছিল। কিন গুয়ান রঙ-এর বর্তমান সফরে এ সংক্রান্ত পরবর্তী করণীয় নিয়ে আলোচনা হবে। ’

এছাড়া ইউনান প্রদেশের সঙ্গে শিক্ষা, কৃষি, জ্বালানি, পর্যটন সম্পর্কিত সহযোগিতার বিষয়েও আলোচনা হবে বলে জানান তিনি।

একটি সূত্র জানিয়েছে, ইউনান প্রদেশের পক্ষ থেকে কুনমিংয়ে পড়াশোনার জন্য বাংলাদেশের শিক্ষার্থীদের বৃত্তি, বেসরকারিভাবে পড়তে যাওয়াদের মেধা অনুযায়ী বৃত্তি প্রদান, ইউনান প্রদেশ ও বাংলাদেশের মধ্যে পর্যটন সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে পর্যটন মেলার আয়োজন, চট্টগ্রাম ও ইউনান প্রদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়তে মৈত্রী ঘোষণা সংক্রান্ত্র সমঝোতা স্মারক সই হওয়ার সম্ভাবনা রয়েছে এই সফরে।

সফরের দ্বিতীয় ও শেষ দিন সোমবার সকালে কিন গুয়ান রঙ নর্থ সাউথ ইউনিভার্সিটিতে চীনা দার্শনিক কনফুসিয়াস ইনস্টিটিউটে একটি অনুষ্ঠানে যোগ দেবেন। এছাড়া চীনা নাগরিকদের এক অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা রয়েছে।

সোমবার বেলা আড়াইটায় তিনি চীনের উদ্দেশে রওয়ানা দেবেন।

বাংলাদেশ সময়: ১২৩৮ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।