[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ২৯ কার্তিক ১৪২৫, ১৩ নভেম্বর ২০১৮
bangla news

পুনরায় পেনশন পাবেন অবসরপ্রাপ্ত সরকারি চাকরিজীবীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-০৮ ১১:৪৬:৩৮ পিএম
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার লোগো

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার লোগো

ঢাকা: শতভাগ পেনশন তুলে নেওয়া সরকারি কর্মচারীদের জন্য আবারো পেনশনের ব্যবস্থা করলো সরকার।

অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের আর্থিক ও সামাজিক সুরক্ষা নিশ্চিত করতে মাসিক পেনশন ব্যবস্থা পুনঃস্থাপন করে সোমবার (০৮ অক্টোবর) একটি আদেশ জারি করেছে অর্থ বিভাগ।

আদেশে বলা হয়েছে, শতভাগ পেনশন তুলে নেওয়া সরকারি কর্মচারীরা অবসর নেওয়ার দিন থেকে ১৫ বছর পার হওয়ায় আবারো মাসিক তিন হাজার টাকা করে পেনশন পাবেন। আদেশটি ২০১৭ সালের ১ জুলাই থেকে কার্যকর হবে।

১৯৯৪ সালে সরকার শতভাগ পেনশন তুলে কর্মকর্তাদের জন্য এই সুবিধা চালু করলেও ২০১৭ সালের ৩০ জুন তা বাতিল করে। এরপর ১ জুলাই থেকে বাধ্যতামূলক পেনশনের ৫০ শতাংশ সরকারের কাছে জমা রাখার বিধান চালু করে।

আদেশে আরো বলা হয়েছে, শতভাগ পেনশন তুলে নেওয়া কর্মচারী ২০১৭ সালের ১ জুলাই বা তার পরবর্তী সময়ে যে পেনশন নির্ধারিত হবে তার উপর প্রতি বছর ১ জুলাই ৫ শতাংশ হারে বার্ষিক ইনক্রিমেন্ট দেওয়া হবে।

কোন পদ্ধতিতে মাসিক পেনশন পুনঃস্থাপন এবং বার্ষিক ইনক্রিমেন্ট নির্ধারণ হবে সে বিষয়ে আদেশে উদাহরণসহ বিস্তারিত আলোচনা করা হয়েছে।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, পেনশন নিয়ে সরকারের এই সিদ্ধান্তের ফলে ২০ হাজারেরও বেশি অবসরপ্রাপ্ত কর্মকর্তা পেনশন সুবিধা দিতে সরকারের অতিরিক্ত ১৪৫ কোটি টাকা খরচ হবে।

বাংলাদেশ সময়: ২৩৩৭ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৮
এসই/এনটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache