ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মুক্তিযোদ্ধা সন্তানদের কোটা বহালের কর্মসূচি স্থগিত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩১ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৮
মুক্তিযোদ্ধা সন্তানদের কোটা বহালের কর্মসূচি স্থগিত শাহবাগে নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান কর্মসূচি স্থগিত ঘোষণা করেন

ঢাকা: সরকারি চাকরিতে ৩০ শতাংশ কোটা বহালের দাবিতে চলমান অবরোধ কর্মসূচি স্থগিত করা হয়েছে।

সোমবার (০৮ অক্টোবর) সন্ধ্যায় শাহবাগে নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান কর্মসূচি স্থগিত ঘোষণা করেন। আগামী ১৪ অক্টোবর (রোববার) সেগুনবাগিচায় সংবাদ সম্মেলন করে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানান তিনি।

এর আগে বিকেলে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম সমন্বয় পরিষদের ব্যানারে অবস্থান কর্মসূচি অনুষ্ঠিত হয়। এক পর্যায়ে শাহবাগ মোড় ব্যারিকেড দিয়ে বন্ধ করে দেওয়া হয়। রাস্তার একপাশ যান চলাচলের কারণে শাহবাগ এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়।  এরপর সন্ধ্যা সাড়ে ৬টার দিকে সেখানে উপস্থিত হন নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান।

মন্ত্রী মুক্তিযুদ্ধ চেতনা সমন্বয় পরিষদ গঠন করেন। যার আহ্বায়ক করা হয় মেজর জেনারেল (অব.) হেলাল মোর্শেদ খানকে। এ সময় ‘মুক্তিযুদ্ধ মঞ্চ’র আহ্বায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক আ ক ম জামাল উদ্দীন নবগঠিত পরিষদকে কর্মসূচি ঘোষণার আহ্বান জানান। পরে পরিষদের সদস্য সচিব ওসমান আলী ১১ দফা দাবি তুলে ধরেন।

সভাপতির বক্তৃতায় শাজাহান খান বলেন, স্বাধীনতা বিরোধীদের নিয়ন্ত্রণ করার জন্য কি কি করা দরকার তা ঠিক করেছি। আমাদের সবাইকে ঘোষিত ১১ দফা দাবির বাস্তবায়নে সারাদেশে ছড়িয়ে পড়তে হবে। এমনভাবে আন্দোলন গড়ে তুলতে হবে, যেন বাংলার মাটিতে স্বাধীনতা বিরোধীদের ঠাঁই না হয়। প্রত্যেক বিভাগ-জেলা-উপজেলায় আন্দোলন গড়ে তুলে স্বাধীনতা বিরোধীদের বীজ নির্মূল করতে হবে। স্বাধীনতা বিরোধীদের চাকরি দেওয়া যাবে না। তাদেরকে চাকরি দেওয়া হলে পাকিস্তানি চেতনা বাস্তবায়ন করবে।

মন্ত্রী জানান, মুক্তিযোদ্ধা কোটা বহালের দাবিতে গড়ে ওঠা আন্দোলন সচল রাখতে সব জেলা ও বিভাগে কমিটি গঠন করা হবে। এ সময় তিনি কর্মসূচি স্থগিত রাখার ঘোষণা দেন। সারাদেশে কর্মসূচি পালনের মধ্য দিয়ে দাবির যৌক্তিকতা তুলে ধরে সোহরাওয়ার্দী উদ্যানে লক্ষাধিক লোকের উপস্থিতিসহ মহাসমাবেশ করা হবে।

সন্ধ্যায় মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আল মামুন বাংলানিউজকে বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের অবরোধ কর্মসূচি বিকেল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে। যা পরবর্তীতে  স্থগিত ঘোষণা করেন নৌ-পরিবহন মন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৮
এসকেবি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad