ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দ্বৈত নাগরিকত্বের অভিযোগে আটক ৩ বাংলাদেশিকে হস্তান্তর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৮
দ্বৈত নাগরিকত্বের অভিযোগে আটক ৩ বাংলাদেশিকে হস্তান্তর ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন। ছবি: সংগৃহীত

বেনাপোল (যশোর): ভারত-বাংলাদেশ দু'দেশের দ্বৈত নাগরিকত্বের অভিযোগে আটক তিন বাংলাদেশিকে হস্তান্তর করেছে পুলিশ।

বৃহস্পতিবার (৪ অক্টোবর) দুপুর ১টায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদের বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে।

আটক তিনজন হলেন কুমিল্লার লালমায় উপজেলার আলীশ্বর গ্রামের সুনীল সূত্রধরের স্ত্রী সেনেকা রানী (৩৫),  সেনেকা রানীর মেয়ে সুমিতা রানী (১৫) ও ছেলে অপূর্ব (১১)।

জানা যায়, ফেরত তিন বাংলাদেশি কয়েক মাস আগে বাংলাদেশি পাসপোর্ট নিয়ে ভারতে যায়। পরবর্তীতে এই তিনজন সেখানে ভারতীয় পাসপোর্ট তৈরি করে গত ১১ সেপ্টেম্বর বাংলাদেশে আসে। বুধবার (৩ অক্টোবর) আবার তারা ওই ভারতীয় পাসপোর্টে দর্শনা চেকপোস্ট হয়ে ভারতে ফেরার চেষ্টা করে। এ সময় ভারতীয় ইমিগ্রেশন পুলিশ তাদের আধুনিক প্রযুক্তি ব্যবহারে জানতে পারে এরা একইসঙ্গে দুই দেশের পাসপোর্ট ব্যবহার করছে যাতায়াত করছে। পরে তাদের আটক করে আইনি প্রক্রিয়ায় বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে।

বেনাপোল ইমিগ্রেশনের উপ-পরিদর্শক (এসআই) হোসেন বিষয়টি নিশ্চিত করে বাংলানিউজকে জানান, একটি সাধারণ ডায়েরি করে ফেরত আসা দ্বৈত তিন নাগরিককে বাংলাদেশে তাদের পরিবারের কাছে সোপর্দ করা হবে।

এদিকে অনিয়ম প্রতিরোধে অনেক আগেই ভারতীয় ইমিগ্রেশনে আধুনিক প্রযুক্তি ব্যবহারে কাজ শুরু করলেও বাংলাদেশ ইমিগ্রেশনে তেমন সর্তকতা লক্ষ্য করা যায় না। গত ছয়মাস আগে বেনাপোল ইমিগ্রেশনে ফিঙ্গার প্রিন্ট প্রযুক্তি চালু করলেও এখন তার কার্যক্রম নেই। ফিঙ্গার প্রিন্ট চালু সচল হলে যেমন অনিয়ম কমবে তেমনি দ্বৈত নাগরিকদের একাধিক পাসপোর্ট ব্যবহাররোধ হবে বলে জানান স্থানীয়রা।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৮
এজেডএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।