ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খাগড়াছড়িতে ২৬ হাজার পরিবারকে পুনর্বাসনের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৮
খাগড়াছড়িতে ২৬ হাজার পরিবারকে পুনর্বাসনের দাবি মানববন্ধন। ছবি: বাংলানিউজ

খাগড়াছড়ি: ৮২ হাজার উদ্বাস্তু পরিবারকে পুনর্বাসন ষড়যন্ত্র বন্ধ ও ২৬ হাজার বাঙ্গালিকে পুনর্বাসন ব্যবস্থার দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন হয়েছে।

সোমবার (১ অক্টোবর) সকালে পার্বত্য অধিকার ফোরাম ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম বাঙ্গালি ছাত্র পরিষদের উদ্যোগে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়।

মিছিলটি চেঙ্গী স্কোয়ার থেকে বের হয়েছে শহর ঘুরে শাপলা চত্বর এলাকায় মানববন্ধন কর্মসূচি পালন করে।

এতে বক্তব্য রাখেন অধিকার ফোরাম ও বাঙ্গালি ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক এস এম মাসুম রানা, সাংগঠনিক সম্পাদক মোঃ জাহিদ হাসান, নারী অধিকার ফোরামের সভানেত্রী সালেহা বেগম, চাঁদনী হাওলাদার প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, শরণার্থী পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্স ভারত ও মিয়ানমার থেকে এনে পাহাড়ে পূনর্বাসন ষড়যন্ত্র করছে। দফায় দফায় পাহাড়িদের পুনর্বাসন করা হলেও বাঙ্গালি পরিবারকে পুনর্বাসনের কোনো উদ্যোগ নেওয়া হয়নি। মানববন্ধন থেকে বক্তারা পুনর্বাসন তালিকা বাতিল, ২৬ হাজার বাঙ্গালি পরিবারকে পুনর্বাসনসহ ৫দফা দাবি জানানো হয়।

মানববন্ধন থেকে আগামী ৮ অক্টোবরের মধ্যে ৮২ হাজার পরিবারকে পুনর্বাসন তালিকা বাতিল করা না হলে ৯ অক্টোবর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি এবং রামগড়ের পাতাছড়াসহ বিভিন্ন এলাকায় দখল করা ভূমিতে বাঙ্গালিদের পুনর্বাসন করা না হলে ১২ অক্টোবর জেলা সদরে অবস্থান ধর্মঘট পালনের হুঁশিয়ারি দেন বক্তারা।

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৮
এডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।