ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দুই বছরের মধ্যে যানজটমুক্ত নিরাপদ সড়ক: সাঈদ খোকন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৮
দুই বছরের মধ্যে যানজটমুক্ত নিরাপদ সড়ক: সাঈদ খোকন সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন ডিএসসিসির মেয়র সাঈদ খোকন। ছবি: বাংলানিউজ

ঢাকা: রাজধানীর পরিবহন খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে কাজ শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকনের নেতৃত্বাধীন কমিটি। আগামী দুই বছরের মধ্যে নগরবাসীকে যানজটমুক্ত নিরাপদ সড়ক উপহার দেওয়ার লক্ষ্যে কাজ করছে এ কমিটি।

বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) দুপুরে ফুলবাড়িয়া নগরভবনে কমিটির প্রথম সভায় এসব কথা বলেন মেয়র।

এসময় সভায় উপস্থিত ছিলেন- ডিএনসিসি’র প্যানেল মেয়র জামাল মোস্তফা, সিও খান মোহাম্মদ বিলাল, সিও মেসবাহুল ইসলাম, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) চেয়ারম্যান মো. মশিউর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মীর রেজাউল আলম, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি মো. ছাইদুর রহমান, ঢাকা সড়ক পরিবহন কর্তৃপক্ষ (ডিটিসিএ) নির্বাহী পরিচালক খন্দকার রফিকুর রহমান প্রমুখ।

সাঈদ খোকন বলেন, আমাদের এ কমিটির প্রধান কাজ হবে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে এনে জনমানুষের জীবনের নিরাপত্তা নিশ্চিত করা। এজন্যে রুট রেশনাইলাইজ করে শহরের বাসগুলো নির্দিষ্ট কয়েকটি কোম্পানির নিয়ন্ত্রণে চলাচলের ব্যবস্থা করা, প্রধানমন্ত্রী দেশে ফেরার পর আলোচনার মাধ্যমে তার নির্দেশনা অনুযায়ী এ কমিটি আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করা হবে।

তিনি বলেন, যানজটমুক্ত সড়ক উপহার দেওয়ার পাশাপাশি বায়ু দূষণ রোধকল্পে কিভাবে পরিবেশ সম্মত বাস পরিচালনা করা যায়, তা নিয়েও কাজ করবে এ কমিটি। এসময় রাজধানীবাসীর উদ্দেশ্যে মেয়র বলেন, আপনারা আমাদের সঙ্গে থাকুন, আমাদের ওপর আস্থা রাখুন।

সড়কে শৃঙ্খলা ফেরাতে শিক্ষার্থীসহ সব শ্রেণী-পেশার মানুষের মতামত দেওয়ার জন্য উন্মুক্ত রাখা হয়েছে বলে জানিয়ে মেয়র বলেন, আমাদের বিশেষজ্ঞরা, সুশীল সমাজের প্রতিনিধিরা ও সন্মানিত নাগরিকরা রয়েছেন এমনকি শিক্ষার্থীরাও যদি কোনো পরামর্শ দিয়ে থাকেন সেগুলো বিশদভাবে আলোচনা করে বাস্তবায়ন করা হবে।

প্রয়াত মেয়র আনিসুল হক এ কাজের যতোটুক অগ্রগামী করে গেছেন সেখানে থেকে যদি কোথাও কোনো সংযোজন-বিয়োজন প্রয়োজন হয় সেটা করেই এগিয়ে যাবে এ কমিটি। আগামী দুই বছরের মধ্যে এ কমিটি একটি নিরাপদ সড়ক উপহার দিতে পারবে বলে মনে করেন মেয়র। উন্নত দেশের শহরগুলোর মতো রাজধানীতেও প্রযুক্তির ব্যবহারের মধ্য দিয়ে পরিবহনে শৃঙ্খলা ও সড়কে নিরাপত্তাহীনতা দূর করার লক্ষ্যের কথাও জানান মেয়র।

এরআগে স্থানীয় সরকার বিভাগের পক্ষ থেকে মহানগরীর পরিবহন খাতে শৃঙ্খলা ফেরাতে ১০ সদস্যবিশিষ্ট যানজট নিরসন বিষয়ক একটি সমন্বয় কমিটি গঠিত হয়। এ কমিটির আহ্বায়ক ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

এছাড়া অন্যান্য প্রতিনিধিদের মধ্যে রয়েছেন- কমিটির সদস্য সচিব ডিটিসিএ’র নির্বাহী পরিচালক, বিআরটিএ চেয়ারম্যান, বিআরটিসি চেয়ারম্যান, রাজউক চেয়ারম্যান, ডিএমপি কমিশনার, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৮
এসএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad