ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

জলবায়ু তহবিল পেতে এনডিএ ওয়েবসাইট উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৮
জলবায়ু তহবিল পেতে এনডিএ ওয়েবসাইট উদ্বোধন এনডিএ ওয়েবসাইটের উদ্বোধন/ছবি: বাংলানিউজ

ঢাকা: উন্নত দেশগুলো পরিবেশ দূষণের কারণে এর নেতিবাচক প্রভাব পড়ছে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে। জলবায়ুগত কারণে যে পরিমাণে ক্ষতি হচ্ছে তার কোনো সহায়তা পাচ্ছে না বাংলাদেশ।    

ভবিষ্যতে বৈশ্বিক সবুজ জলবায়ু তহবিল থেকে অর্থায়ন পেতে হলে বাংলাদেশের জন্য স্বচ্ছ ও ব্যাপক অংশগ্রহণমূলক প্রক্রিয়ায় একটি জাতীয় ক্ষমতাপ্রাপ্ত সংস্থা বা ন্যাশনাল ডেজিগনেটেড অথোরিটি (এনডিএ) নির্বাচিত করা গুরুত্বপূর্ণ।  

এ লক্ষ্যে বৃহস্পতিবার (২৭) শেরে-বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব কাজী শফিকুল আযম এনডিএ ওয়েবসাইটের উদ্বোধন করেন।

 

তিনি বলেন, আজকে ভালো দিন, এনডিএ উদ্বোধন করলাম। আমরা জলবায়ুর নেতিবাচক প্রভাবের শিকার। আমাদের যে পরিমাণে ক্ষতি হচ্ছে তা পাচ্ছি না। আমরা ক্ষতিপূরণ পাওয়ার যোগ্য। আমাদের পাওয়ার অধিকার আছে। এনডিএ ওয়েব সাইটের মাধ্যমে সব কিছু আপডেট থাকবে। আমাদের কি প্রকল্প দরকার, চাহিদা কতো সব তথ্য ওয়েব সাইটে থাকবে। এর মাধ্যমে ক্লাইমেট চেঞ্জের সঠিক প্রাপ্য ক্ষতিপূরণ আমরা পাবো বলে আশা করছি।

তিনি আরো বলেন, জলবায়ু তহবিলের অনেক প্রকল্প চলমান। এসব প্রকল্পের আপডেট তথ্য থাকবে ওয়েব সাইটে। এছাড়া আরো কি ধরনের প্রকল্প দরকার তা পেতে এ ওয়েব পেজের মধ্যে উন্নয়ন সহযোগিদের সঙ্গে যোগাযোগ করে আমাদের প্রাপ্য হিস্যা পাবো। কয়েক দিন আগে বিশ্বব্যাংকের রিপোর্টে প্রকাশ পেয়েছে জলবায়ু পরিবর্তনগত কারণে জিডিপির ৬ দশমিক ৭ শতাংশ ক্ষতি হচ্ছে। ১৩ কোটি মানুষ জলবায়ু প্রভাবের শিকার। নদী ভাঙনে আমরা ক্ষতিগ্রস্ত। কিন্তু কোনো বৈশ্বিক সহযোগিতা পায় না।                        

তিনি বলেন, জাতীয় ক্ষমতাপ্রাপ্ত সংস্থাকে হতে হবে রাষ্ট্রীয় ও সাংবিধানিকভাবে ক্ষমতাপ্রাপ্ত, যাতে করে এ সংস্থা সব আন্তঃমন্ত্রণালয়ের মধ্যে প্রয়োজনীয় ও কার্যকর সমন্বয় সাধন করার ক্ষমতা রাখতে পারে।

এনডিএ ওয়েব সাইট উদ্বোধনে উপস্থিত ছিলেন, ইআরডি’র সচিব আছিয়া খাতুন, বাংলাদেশে নিযুক্ত জার্মানির ডেপুটি হেড অব ডেভেলপমেন্ট কো-অপারেশন কারেন ব্লুম প্রমুখ।

বক্তারা বলেন, সবুজ জলবায়ু তহবিলের উপর বিশ্বব্যাংকের কর্তৃত্ব প্রতিষ্ঠার চেষ্টা অব্যাহত রয়েছে এবং এটা হলে জলবায়ু-তাড়িত স্বল্পোন্নত দেশগুলোর স্বার্থ ব্যাহত হতে পারে। বৈশ্বিক সবুজ জলবায়ু তহবিল (জিসিএফ) থেকে অর্থায়ন পাওয়ার জন্য জাতীয় ক্ষমতাপ্রাপ্ত সংস্থা (এনডিএ) নির্বাচিতকরণ কোনো আমলাতান্ত্রিক বিষয় নয় বরং এ নির্বাচন প্রক্রিয়ায় জলবায়ু-তাড়িত জনগোষ্ঠী, নাগরিক সমাজের প্রতিনিধি, গণমাধ্যমের প্রতিনিধিসহ সব স্তরের প্রতিনিধিদের যুক্তকরণ এবং অংশগ্রহণ নিশ্চিত করা উচিত যাতে স্বচ্ছ প্রক্রিয়ায় একটি কার্যকর জাতীয় ক্ষমতাপ্রাপ্ত সংস্থা নির্বাচিত হয়।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৮
এমআইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।