ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কর্মবিরতির হুঁশিয়ারি নৌযান শ্রমিকদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৮
কর্মবিরতির হুঁশিয়ারি নৌযান শ্রমিকদের সংবাদ সম্মেলনে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি শাহ আলম। ছবি: বাংলানিউজ

ঢাকা: নারায়ণগঞ্জে নৌযান শ্রমিকদের মিছিলে হামলাকারীদের দ্রুত গ্রেফতার ও ১১ দফা দাবি বাস্তবায়ন করা না হলে আগামী ২৭ সেপ্টেম্বর থেকে লাগাতার কর্মবিরতির হুঁশিয়ারি দিয়েছেন নৌযান শ্রমিকরা। 

বুধবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে কর্মবিরতির এ ঘোষণা দেন বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি শাহ আলম।  

সংবাদ সম্মেলনে নৌযান শ্রমিকদের ওপর সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়ে তিনি শাহ আলম বলেন, গত ২৫ সেপ্টেম্বর নারায়ণগঞ্জ বাস টার্মিনাল থেকে মিছিল নিয়ে যাওয়ার সময় একদল সন্ত্রাসী নৌযান শ্রমিকদের ওপর হামলা চালায়।

এতে সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক নবী আলম মাস্টার, মোশাররফ মাস্টার, ফারুক ড্রাইভার ও গ্রীজার জয়সহ অনেকে আহত হন।

তিনি বলেন, 'অবিলম্বে সন্ত্রাসীদের বুধবারের (২৬ সেপ্টেম্বর) মধ্যে গ্রেফতার ও উপযুক্ত শাস্তির ব্যবস্থা না করা হলে আগামী শুক্রবার (২৮ সেপ্টেম্বর) থেকে সব পণ্যবাহী, তৈলবাহী ও ভারতগামী জাহাজের শ্রমিকরা কর্মবিরতি পালন করবে'। তবে যাত্রীদের দুর্ভোগের কথা বিবেচনা করে যাত্রী পরিবহন কর্মবিরতির আওতামুক্ত রাখা হবে বলেও জানান শাহ আলম।  

সংবাদ সম্মেলনে নৌযান শ্রমিকদের মালিক কর্তৃক নিয়োগপত্র, পরিচয়পত্র এবং সার্ভিস বুক দেওয়া, কর্মস্থলে ও দুর্ঘটনায় মৃত্যুবরণকারী প্রত্যেক নৌ শ্রমিক পরিবারকে ১০ লাখ টাকা দেওয়াসহ ১১ দফা দাবি তুলে ধরেন সংগঠনের সাধারণ সম্পাদক সম্পাদক চৌধুরী আশিকুল আলম।

এছাড়া নৌযান শ্রমিকদের সামাজিক নিরাপত্তার কথা বিবেচনা করে বাধ্যতামূলক গ্রুপ বিমা কন্ট্রিবিউটরি ফান্ড চালু এবং ফিশিং ট্রলার ও নৌযান শ্রমিকদের জন্য আলাদাভাবে কল্যাণ তহবিল গঠন করার দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নৌযান শ্রমিক নেতা আবুল কাশেম মাস্টার, রউফুজ্জামান মিন্টু, আবু সাইদ, নাজাদুর মাস্টার, আব্দুর রব মাস্টার ও সিরাজুর ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৮
টিএম/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।