ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শাহজালালে ২০৬ কার্টন বিদেশি সিগারেট জব্দ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৮
শাহজালালে ২০৬ কার্টন বিদেশি সিগারেট জব্দ আমদানি নিষিদ্ধ বিদেশি সিগোরেট জব্দ

ঢাকা: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আমদানি নিষিদ্ধ ২০৬ কার্টন বিদেশি সিগোরেট জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের একটি দল।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) দিনগত রাতে বিমানবন্দরের ২ নম্বর ব্যাগেজ বেল্টে পরিত্যক্ত অবস্থায় সিগোরেটগুলো জব্দ করা হয়। যার বাজারমূল্য ১২ লাখ ৩৬ হাজার টাকা।

বুধবার (২৬ সেপ্টেম্বর) শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক শহিদুল ইসলাম বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন,  গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দা জানতে পারেন মঙ্গলবার দিনগত রাতে কুয়েত থেকে ছেড়ে আসা ফ্লাইটে করে বিদেশ থেকে আমদানি নিষিদ্ধ বিদেশি সিগারেট আসছে। শুল্ক গোয়েন্দারা ব্যাগেজ বেল্টসহ গ্রিন চ্যানেলে বিশেষ নজরদারি বজায় রাখে। কঠোর নজরদারির সময় ২ নম্বর ব্যাগেজ বেল্ট থেকে লাগেজ নিয়ে সবযাত্রী চলে যাবার পর দু’টি লাগেজ পরিত্যক্ত অবস্থায় পাওয়া যায়। লাগেজ দু’টি খুলে দেখা যায়, এতে ২০৬ কার্টন (৪১ হাজার ২০০ শলাকা) আমদানি নিষিদ্ধ বিদেশি সিগারেট রয়েছে। অথচ সিগারেটের প্যাকেটের গায়ে বাংলায় ধূমপানবিরোধী সতর্কীকরণ লেখা ছিলো না। যা আইন বর্হিভূত। সিগারেটের ওপর উচ্চ শুল্ক (প্রায় ৪৫০ শতাংশ) পরিহারের জন্যই এসব সিগারেট আনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।  

এ বিষয়ে শুল্ক আইনে ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

অপর দিকে, এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) সকাল ১১টায় শাহজালালের ডোমেস্টিক এলাকায় অভিযান চালিয়ে দুই হাজার পিস ইয়াবাসহ দুই যাত্রীকে আটক করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের একটি দল।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, জব্দকৃত পণ্যের বিষয়ে শুল্ক আইন ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি যাত্রী দু’জনকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের গোয়েন্দা ইউনিটের কাছে হস্তান্তর করা হয়েছে বলেও জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৮
এমএফআই/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।