ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

সিনহার ব্যাংক হিসাবে টাকা, দুদকের তলবে হাজির ছয়জন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৮
সিনহার ব্যাংক হিসাবে টাকা, দুদকের তলবে হাজির ছয়জন

ঢাকা: দুর্নীতি দমন কমিশনের (দুদক) কার্যালয়ে হাজির হয়েছেন ফারমার্স ব্যাংকের সাবেক এমডি একে এম শামীমসহ ব্যাংকটির ছয় কর্মকর্তা। সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার (এসকে সিনহা) অ্যাকাউন্টে চার কোটি টাকা জমা হওয়ার বিষয়ে জিজ্ঞাবাদের জন্য তাদের তলব করেছে দুদক।

 

বুধবার (২৬ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় জিজ্ঞাবাদে অংশ নিতে তারা রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে হাজির হয়েছেন বলে বাংলানিউজকে নিশ্চিত করেছেন দুদকের উপ-পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য।

ব্যাংকের অন্য কর্মকর্তারা হলেন- এক্সিকিউটিভ অফিসার উম্মে সালমা, অ্যাসিসটেন্ট ভাইস প্রেসিডেন্ট ও সাবেক ক্রেডিট ইনচার্জ শফিউদ্দীন আহমেদ, ভাইস প্রেসিডেন্ট ও সাবেক ম্যানেজার (অপারেশন) লুতফুল হক, সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও সাবেক হেড অব বিজনেস গাজী সালাউদ্দীন ও ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট স্বপন কুমার রায়।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) এক নোটিশের পরের দিনই অভিযুক্তদের তলব করেছেন দুদকের পরিচালক ও অভিযোগ তদন্তকারী কর্মকর্তা সৈয়দ ইকবাল হোসেন। দুদকের উপ পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য বিষয়টি নিশ্চিত করেছেন।

তলবি নোটিশে বলা হয়েছে, ফারমার্স ব্যাংকের কতিপয় কর্মকর্তার যোগসাজশে প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে চার কোটি টাকার লোন অনুমোদন করিয়ে ওই টাকা রাষ্ট্রের গুরুত্বপূর্ণ একজন ব্যক্তির নামে হস্তান্তর দেখিয়ে আত্মসাত ও মানি লন্ডারিংয়ের মাধ্যমে পাচার করা হয়েছে।

যদিও দুদক তার নোটিশে কোথাও সাবেক বিচারপতি এসকে সিনহার নাম বলেনি। তবে ২৪ সেপ্টেম্বর দুদক চেয়ারম্যান বলেছিলেন, এ চার কোটি টাকা নিয়ে অনুসন্ধান চালাচ্ছে দুদক। তবে বিষয়টি সেনসেটিভ ও এমন ব্যক্তি এর সঙ্গে জড়িত যে তা নিয়ে মন্তব্য করা দুদকের জন্য বিব্রতকর বিষয়।

অন্যদিকে বিচারপতি সিনহা তার সদ্য প্রকাশিত বই ‘ অ্যা ব্রকেন ড্রিম’ এ চার কোটি টাকা সম্পর্কে ব্যাখ্যা দিয়েছেন। তিনি লিখেছেন, তিনি তার বাড়ি ৬ কোটি টাকা বিক্রি করেছেন। সেখান থেকে চার কোটি টাকা তার ব্যাংক হিসেবে জমা হয়েছে। তা নিয়ে সরকার জল ঘোলা করার চেষ্টা করছে। এ কাজে ব্যবহার করছে দুদককে।

এ দিকে চলতি বছরের ২৫ এপ্রিল এ ঘটনায় ভুয়া কাগজপত্র দেখিয়ে ফারমার্স ব্যাংক থেকে চার কোটি টাকা ঋণ জালিয়াতি করে রাষ্ট্রের সে সময়ের এক ‘গুরুত্বপূর্ণ ব্যক্তির’ ব্যাংক হিসাবে জমা দেওয়ায় দুই ব্যবসায়ীকে তলব করে দুদক।

নিরঞ্জন চন্দ্র শাহা ও মোহাম্মদ শাজাহান নামের এ দুই ব্যবসায়ীকে ৬ মে সকালে দুদকে হাজির হতে বলেন কমিশনের পরিচালক সৈয়দ ইকবাল হোসেন।

ওই দিন হাজির হয়ে ব্যাংক লোন ও ওই মামলা সম্পর্কে কিছুই জানেন না বলে দুদককে জানান অভিযুক্ত দুই ব্যবসায়ী।

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৮
আরএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।