ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘সিনহার দুর্নীতির মামলা বা দুদককে তদন্ত করতে বলিনি’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৮
‘সিনহার দুর্নীতির মামলা বা দুদককে তদন্ত করতে বলিনি’ আইনমন্ত্রী আনিসুল হক/ফাইল ফটো

ঢাকা: সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার দুর্নীতির বিষয়ে মামলা কিংবা অনুসন্ধান বা তদন্ত করতে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) কখনো বলেননি বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

তার (আইনমন্ত্রী) নাম ব্যবহার করে বক্তব্য ও তা সংবাদমাধ্যমে প্রচার করা দুঃখজনক বলে অভিহিত করেছেন আইনমন্ত্রী।
 
সিনহার বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ দুর্নীতি দমন কমিশন খতিয়ে দেখছে- আইনমন্ত্রী আনিসুল হকের এমন বক্তব্য তার একান্তই নিজস্ব জানিয়ে সোমবার দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, এর সঙ্গে দুদকের কোনো সম্পর্ক নেই।


 
দুদক চেয়ারম্যান বলেন, দুদক সুনির্দিষ্ট কোনো দালিলিক তথ্য-প্রমাণ ছাড়া কারো বিরুদ্ধে তদন্ত ও মামলা করে না। আইনমন্ত্রীর কথায়ও দুদক মামলা করবে না।
 
দুর্নীতি দমন কমিশন চেয়ারম্যানের এই বক্তব্য গণমাধ্যমে ফলাও করে প্রকাশ হওয়ার পর মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) গণমাধ্যমে প্রতিবাদলিপি পাঠিয়েছেন আইনমন্ত্রীর জনসংযোগ কর্মকর্তা ড. মো. রেজাউল করিম।
 
এতে বলা হয়, বিভিন্ন গণমাধ্যমে ‘মন্ত্রীর কথায় তো মামলা হবে না’, ‘মন্ত্রীর কথায় অনুসন্ধান হবে না', ‘মন্ত্রীর কথায় তদন্ত করবে না দুদক' ইত্যাদি বাক্য ব্যবহার করে যে সংবাদ প্রতিবেদন ছাপা হয়েছে তার প্রতি মন্ত্রীর দৃষ্টি আকর্ষিত হয়েছে। এ বিষয়ে তিনি তীব্র প্রতিবাদ জানিয়ে নিম্ন বর্ণিত ব্যাখ্যা দিয়েছেন।
 
মন্ত্রীর ব্যাখ্যা 
আইনমন্ত্রী বলেছেন, সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার দুর্নীতির বিষয়ে তিনি কখনো দুর্নীতি দমন কমিশনকে মামলা করতে কিংবা অনুসন্ধান করতে কিংবা তদন্ত করতে বলেননি। তাই তার নাম ব্যবহার করে এ ধরনের বক্তব্য ও তা সংবাদমাধ্যমে প্রচার করা অত্যন্ত দুঃখজনক।
 
‘সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার দুর্নীতির বিষয়ে ২৩ সেপ্টেম্বর ২০১৮ তারিখে নারায়ণগঞ্জে একটি অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আমি বলেছি, আমরা কিন্তু সব সময়ই বলে আসছি আইন সবার ঊর্ধ্বে এবং তার (সুরেন্দ্র কুমার সিনহা) বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। স্বাধীন দুর্নীতি দমন কমিশন সেটা খতিয়ে দেখছেন। তারা যখন তার বিরুদ্ধে মামলা করবেন, তখনই মামলা হবে। সেখানে আমরা কোনো হস্তক্ষেপ করবো না।
 
এই মন্তব্য ২৪ সেপ্টেম্বর বিভিন্ন গণমাধ্যমে ছাপা হয়েছে বলেও প্রতিবাদলিপিতে উল্লেখ করা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৮
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।