ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হচ্ছে তিন জোটের লিয়াজোঁ কমিটি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৮
হচ্ছে তিন জোটের লিয়াজোঁ কমিটি

ঢাকা: নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচন দাবিতে ‘বৃহত্তর জাতীয় ঐক্য’র কর্মসূচি প্রণয়ন করতে এতে যোগ দেওয়া জোটগুলোর লিয়াজোঁ কমিটি গঠন হচ্ছে। মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) রাতেই এ কমিটি গঠন করার সম্ভাবনা রয়েছে বলে ঐক্যের নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে।

সোমবার (২৪ সেপ্টেম্বর) রাজধানীর মতিঝিলে ড. কামাল হোসেনের চেম্বারে তার নেতৃত্বাধীন জাতীয় ঐক্য প্রক্রিয়া ও ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্টের নেতাদের বৈঠক হয়। ওই বৈঠকে সিদ্ধান্ত হয়, ঐক্যের এই দুই জোট ও বিএনপি জোট থেকে তিনজন করে প্রতিনিধি নিয়ে গঠিত হবে লিয়াজোঁ কমিটি।

এ কমিটির সদস্যরা বসে ‘বৃহত্তর জাতীয় ঐক্য’র রূপরেখা, কর্মপন্থা ও কর্মসূচি প্রণয়ন করবে।

বৈঠক সূত্রে জানা যায়, কমিটি গঠনের পর বুধবার (২৬ সেপ্টেম্বর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে একটি সুধী সমাবেশেরও আয়োজন করা হবে। এতে পেশাজীবী নেতা ও রাজনৈতিক দলের প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হবে।  

সমাবেশ সফল করার বিষয়েও নেতারা বৈঠকে আলোচনা করেন। এছাড়া অক্টোবরের প্রথম সপ্তাহে রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে বৃহত্তর ঐক্যের উদ্যোগে জনসমাবেশ করার কথাও বলেন নেতারা।  

এছাড়া সাংবাদিক নেতাদের আপত্তি সত্ত্বেও জাতীয় সংসদে সম্প্রতি ডিজিটাল নিরাপত্তা আইন পাসের সমালোচনা করে তা বাতিলের দাবি জানানো হয় বৈঠকে। একইসঙ্গে বিবিসি বাংলায় ড. কামাল হোসেনের বরাত দিয়ে প্রকাশিত সংবাদেরও প্রতিবাদ জানানো হয়।
 
এ বিষয়ে জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আ ব ম মোস্তফা আমীন বাংলানিউজকে  বলেন, ড. কামাল হোসেনের বরাত দিয়ে বিবিসিতে একটি খবর প্রকাশিত হয়েছে। এ বিষয়ে ড. কামাল হোসেন বৈঠককে জানিয়েছেন, তিনি এভাবে বলেননি। প্রতিবেদক হয়তো তার বক্তব্য বুঝতে পারেননি। নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের লক্ষ্য নিয়েই জাতীয় ঐক্য প্রক্রিয়া কাজ করছে। এ নিয়ে কোনো ধরনের বিভ্রান্তির সুযোগ নেই।

মোস্তফা আমীন আরও বলেন, বিএনপি, যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়া- এই তিন জোট থেকে তিনজন করে প্রতিনিধি নিয়ে একটি লিয়াজোঁ কমিটি মঙ্গলবার রাতে গঠন করা হতে পারে। ঢাকায় এ কমিটি হওয়ার পর জেলায় জেলায়ও হতে পারে।

অবশ্য আগামী ২৯ সেপ্টেম্বর বিএনপি ঘোষিত সমাবেশে যুক্তফ্রন্ট ও ঐক্য প্রক্রিয়াকে মঙ্গলবার পর্যন্ত আমন্ত্রণ জানানো হয়নি বলেও জানান মোস্তফা আমীন।  

জাতীয় ঐক্য প্রক্রিয়ার আহ্বায়ক ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের সভাপতিত্বে সোমবারের বৈঠকটিতে আরও উপস্থিত ছিলেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব, সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন, তানিয়া রব, গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু, নাগরিক ঐক্যের শহিদুল্লাহ কায়সার, ডা. জাহিদুর রহমান, বিকল্পধারা বাংলাদেশের ব্যারিস্টার ওমর ফারুক, গণফোরামের মফিজুল ইসলাম খান কামাল প্রমুখ।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) রাতে ড. কামাল হোসেনের বেইলী রোডের বাসায় আবারও বৈঠক হবে বলে জানান মোস্তফা আমীন।
 
একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সম্প্রতি ড. কামাল হোসেন ও ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বে ‘বৃহত্তর জাতীয় ঐক্য’ গঠিত হয়। এই জোট গত ২২ সেপ্টেম্বর ঢাকার মহানগর নাট্যমঞ্চে নাগরিক সমাবেশের আয়োজন করে। বিএনপির শীর্ষ নেতাদেরও সমাবেশে দেখা যায়। সমাবেশে সরকারকে সংসদ ভেঙে দিয়ে ৩০ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচনকালীন নির্দলীয় সরকার গঠনসহ কয়েক দফা দাবি দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৮
এমএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ