ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সম্মানী বাড়লো বিটিভির জেলা প্রতিনিধিদের 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৮
সম্মানী বাড়লো বিটিভির জেলা প্রতিনিধিদের 

ঢাকা: সরকারি চ্যানেল বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) জেলা প্রতিনিধিদের সম্মানী বাড়িয়েছে সরকার। এখন থেকে জেলা প্রতিনিধিরা দু’টি ক্যাটাগরিতে নির্দিষ্ট হারে সম্মানী ছাড়াও সংবাদ আইটেম ও বিশেষ রিপোর্টিংয়ের জন্য আলাদা সম্মানী পাবেন।

জেলা প্রতিনিধিদের সুযোগ-সুবিধা বাড়িয়ে সম্প্রতি তথ্য মন্ত্রণালয় ‘জেলা সংবাদ প্রতিনিধি সম্মানী কাঠামো ও শ্রেণী-উন্নয়ন নীতিমালা’ জারি করেছে। আগে বিটিভির প্রতিনিধিরা নিউজ আইটেমের জন্য ৭৭০ টাকা হারে সম্মানী পেতেন।


 
নীতিমালায় বলা হয়েছে, বিটিভির সব জেলা সংবাদ প্রতিনিধি সমমর্যাদাসম্পন্ন হবেন। তবে সম্মানী পাওয়ার ক্ষেত্রে তাদের দু’টি শ্রেণী বা ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে।
 
নিয়োগপ্রাপ্তির প্রথম পাঁচ বছর জেলা সংবাদ প্রতিনিধিরা ‘খ’ ক্যাটাগরিতে সম্মানী পাবেন। প্রথম পাঁচ বছর সফল সমাপ্তির পর সন্তোষজনক পারফরম্যান্সের ভিত্তিতে জেলা সংবাদ প্রতিনিধিরা ‘ক’ ক্যাটাগরিতে উন্নীত হবেন এবং আরও বেশি সম্মানী পাবেন।
 
‘খ’ ক্যাটাগরিতে জেলা সংবাদ প্রতিনিধিরা মাসিক সাত হাজার ৫শ টাকা এবং ‘ক’ ক্যাটাগরিতে ১০ হাজার টাকা মাসিক সম্মানী পাবেন এখন থেকে।
 
এছাড়া প্রতিটি প্রচারিত সংবাদের জন্য তারা নির্দিষ্ট হারে সম্মানী পাবেন। তবে কোনো জেলা সংবাদ প্রতিনিধির মাসে কমপক্ষে সাতটি সংবাদ আইটেম না পাঠালে এবং পাঠানো আইটেমের মধ্যে কমপক্ষে তিনটি সংবাদ আইটেম প্রচারিত না হলে বা প্রচারযোগ্য না হলে তিনি এককালীন সম্মানী পাওয়ার অধিকার হারাবেন। পরপর তিন মাস মাসিক নির্ধারিত সম্মানী প্রাপ্তির অযোগ্য বিবেচিত হলে তার নিয়োগ বাতিল করা হবে।
 
‘ক’ ও ‘খ’ উভয় ক্যাটাগরিতে সংবাদ প্রতিনিধিরা প্রতিটি প্রচারিত সংবাদ আইটেমের জন্য এক হাজার ১৫৫ টাকা সম্মানী প্রাপ্য হবেন। এক্ষেত্রে একজন জেলা সংবাদ প্রতিনিধির এক মাসে ২০টির বেশি সংবাদ আইটেম গণনা করা হবে না এবং কোনো অতিরিক্ত সম্মানী পরিশোধযোগ্য হবে না। অর্থাৎ, সংবাদ আইটেম ও রিপোর্টিং আইটেম মিলে একজন সংবাদ প্রতিনিধির সম্মানী পরিশোধযোগ্য সংবাদ আইটেম মাসে ২০টির বেশি হবে না।
 
উভয় ক্যাটাগরিতে প্রচারিত বিশেষ রিপোর্টিংয়ের জন্য জেলা প্রতিনিধিরা প্রতি বিশেষ রিপোর্টিংয়ের জন্য পাবেন দুই হাজার টাকা সম্মানী। এক্ষেত্রে একজন জেলা সংবাদ প্রতিনিধি একমাসে পাঁচটির বেশি বিশেষ রিপোর্টিংয়ের সম্মানী পাবেন না। একজন জেলা সংবাদ প্রতিনিধি যদি প্রচারিত পাঁচটি বিশেষ রিপোর্টিংয়ের সম্মানী পান, তবে তিনি মাসে পনেরটির বেশি সাধারণ সংবাদের সম্মানী পাবেন না।
 
নিয়োগের পর প্রথম তিনমাস জেলা সংবাদ প্রতিনিধিদের শিক্ষানবিশকাল হিসেবে গণ্য হবে। শিক্ষানবিশকালে জেলা সংবাদ প্রতিনিধিরা মাসিক নির্ধারিত সম্মানী প্রাপ্য হবেন না, তবে প্রচারিত সংবাদের জন্য সম্মানী পাবেন।
 
শিক্ষানবিশকাল সন্তোষজনকভাবে শেষ করার পর জেলা সংবাদ প্রতিনিধিকে নিয়মিত করা হবে। নিয়মিতকরণের পর তিনি ‘খ’ ক্যাটাগরির সম্মানী ভাতাসহ প্রচারিত সংবাদের সম্মানী পাবেন।
 
জেলা সংবাদ প্রতিনিধিদের আহরিত সম্মানী থেকে প্রযোজ্য ক্ষেত্রে সরকার নির্ধারিত হারে ভ্যাট ও কর কাটা হবে।
 
বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৮
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।