ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিশ্ব রেকর্ড বঙ্গবন্ধুর প্রতি উৎসর্গ করলো ডিএসসিসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৮
বিশ্ব রেকর্ড বঙ্গবন্ধুর প্রতি উৎসর্গ করলো ডিএসসিসি সংবাদ সম্মেলনে বক্তব্য দেন ডিএসসিসির মেয়র সাঈদ খোকন। ছবি: শাকিল/বাংলানিউজ

ঢাকা: ঢাকাবাসী বিশ্ব ইতিহাস সৃষ্টি করেছে। পরিচ্ছন্নতায় ভারতের আহমেদাবাদের রেকর্ড ভেঙে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে স্থান করে নিয়েছে ঢাকা।

এই বিশ্ব রেকর্ড বঙ্গবন্ধুর প্রতি উৎসর্গ করার ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে ডিএসসিসির ব্যাংক ফ্লোরে সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

এ সময় উপস্থিত ছিলেন- ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল ও সিটি করপোরেশনের অন্যান্য কর্মকর্তারা।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) আয়োজিত 'ডেটল পরিচ্ছন্ন ঢাকা' কর্মসূচি দিয়ে এ নতুন রেকর্ড গড়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। সর্বাধিক সংখ্যক মানুষ একই জায়গায় ঝাড়ু দেবার এই রেকর্ডটি আগে ভারতের বদোধরা শহরের দখলে ছিল (৫ হাজার ৫৮ জন)। ওই রেকর্ড ভেঙে বর্তমানে 'গিনেস বুক অব ওয়ার্ল্ডে' বাংলাদেশ নতুন রেকর্ডের অধিকারী (৭ হাজার ২১ জন)।

মেয়র সাঈদ খোকন বলেন, পরিচ্ছন্নতা বিষয়ে এ রেকর্ড করাই আমাদের উদ্দেশ্য ছিলো না। আমরা চেয়েছি, এমন কর্মসূচির মাধ্যেমে শহরবাসী পরিচ্ছন্নতার বিষয়ে যেন সচেতন হন। আর এই রেকর্ডের মাধ্যেমে বিশ্ববাসী জেনেছে, এ দেশের মানুষ পরিচ্ছন্নতায় সচেতন জাতি।  

‘আমাদের এই অর্জন, সেই নেতার নামে উৎসর্গ করতে চাই, যে নেতার জন্ম না হলে আমরা এই দেশ, এই স্বাধীনতা পেতাম না। ’

তিনি বলেন, এই রেকর্ড গড়ার সম্মানে আমাদের পরিচ্ছন্নতা কার্যক্রম আরও ব্যাপকভাবে অব্যাহত থাকবে। এই সম্মান তখনই অর্থবহ-কার্যকর হবে যখন এই শহরবাসীকে পরিপূর্ণ একটি পরিচ্ছন্ন শহর উপহার দিতে পারবো।

নগরবাসীকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে সাঈদ খোকন বলেন, শহরকে পরিচ্ছন্ন রাখতে শুধু একজন মেয়রের পক্ষে এই বিশাল কার্যক্রম পরিচালনা সম্ভব নয়। এ জন্য প্রতিটি নাগরিককে মেয়রের ভূমিকায় থাকতে হবে।

বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৮/আপডেট: ১৬৫৮ ঘণ্টা
এসএম/এমএ 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।