ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘অবাধ, সুষ্ঠু নির্বাচনের জন্য কাজ করছে সরকার’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৮
‘অবাধ, সুষ্ঠু নির্বাচনের জন্য কাজ করছে সরকার’ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ব্রিটিশ পররাষ্ট্র ও কমনওয়েলথ বিষয়ক মন্ত্রী জেরেমি হান্টের মধ্যে সৌজন্য সাক্ষাৎ

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সবার অংশগ্রহণমূলক, অবাধ ও সুষ্ঠু করতে সরকার কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২৪ সেপ্টেম্বর) জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইর্য়ক সফররত প্রধানমন্ত্রীর সঙ্গে ব্রিটিশ পররাষ্ট্র ও কমনওয়েলথ বিষয়ক মন্ত্রী জেরেমি হান্ট সৌজন্য সাক্ষাতে গেলে এ কথা বলেন তিনি।

জাতিসংঘ সদরদপ্তরে দ্বিপক্ষীয় বৈঠক কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জেরেমি হান্টের এই বৈঠক হয়।

পরে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক সাংবাদিকদের ব্রিফ করেন।

বৈঠকে বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচন, রোহিঙ্গা সঙ্কটসহ বিভিন্ন বিষয়ে আলাপ হয় দুইজনের।  

বাংলাদেশের নির্বাচন প্রসঙ্গে জেরেমি হান্ট বলেন, তারা বাংলাদেশে একটি অংশগ্রহণমূলক অবাধ ও সুষ্ঠু নির্বাচন আশা করেন। জবাবে প্রধানমন্ত্রী বলেন, একটি অংশগ্রহণমূলক, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য তার সরকার কাজ করে যাচ্ছে।

বৈঠকে জেরেমি হান্ট জোরপূর্বক বিতাড়িত মিয়ানমারের নাগরিক রোহিঙ্গাদের নিজ ভূমিতে প্রত্যাবর্তনে সমস্যাটা কোথায়?  তা প্রধানমন্ত্রীর কাছে জানতে চান।

রোহিঙ্গা ফিরিয়ে নেওয়ার বিষয়ে মিয়ানমারের সঙ্গে চুক্তি হওয়ার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, চুক্তি করলেও মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার ব্যাপারে বাস্তবে কার্যকর কোনো পদক্ষেপ নিচ্ছে না।

মিয়ানমারে গণহত্যা চলছে এমন অভিযোগের কথা উল্লেখ করে জেরেমি হান্ট বলেন, এই পরিস্থিতিতে রোহিঙ্গাদের ফিরে যাওয়া উচিত হবে কিনা? জবাবে প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের জন্য নিরাপদ পরিবেশ তৈরি করতে পারলে তারা নিজ দেশে ফিরে যেতে পারে।
রোহিঙ্গাদের জন্য ভাসানচরে অস্থায়ী আবাসস্থল নির্মাণের কথা জানান প্রধানমন্ত্রী। এ বিষয়ে যুক্তরাজ্যসহ অন্যান্য দেশের সহযোগিতা প্রত্যাশা করেন তিনি।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৮
এমইউএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।