ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৮
নিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিমানবন্দরে ফুল দিয়ে স্বাগত জানানো হচ্ছে

জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৩তম অধিবেশনে যোগ দিতে ৬ দিনের সরকারি সফরে নিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (২৩ সেপ্টেম্বর) স্থানীয় সময় দুপুর ২টা ২৩ মিনিটে ব্রিটিশ এয়ারওয়েজের একটি ফ্লাইটে নিউইয়র্কের লিবার্টি আন্তর্জাতিক বিমানবন্দর, নিউ জার্সিতে অবতরণ করেন।
 
বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মাদ জিয়াউদ্দিন এবং বাংলাদেশের রাষ্ট্রদূত ও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন।


 
বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সুশোভিত মোটর শোভাযাত্রাসহ নিউইয়র্কের গ্র্যান্ড হায়াত হোটেলে নিয়ে যাওয়া হয়। যুক্তরাষ্ট্র সফরকালে তিনি সেখানেই অবস্থান করবেন।
 
শুক্রবার (২১ সেপ্টেম্বর) সকাল ১০টা ২৪ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইটে (বিজি-০০১) করে নিউইয়র্কের উদ্দেশে লন্ডনের পথে রওনা হন তিনি।
 
লন্ডনে দু’দিনের যাত্রাবিরতির পর প্রধানমন্ত্রী রোববার (২৩ সেপ্টেম্বর) সকাল ১০টা ৪৯ মিনিটে ব্রিটিশ এয়ারওয়েজের বিএ-১৮৫ ফ্লাইটে করে নিউইয়র্কের উদ্দেশে লন্ডন ছাড়েন প্রধানমন্ত্রী।
 
মানবিক দিক বিবেচনায় বিতাড়িত রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া এবং রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে শান্তিপূর্ণ কূটনীতিক প্রচেষ্টার জন্য ইন্টার প্রেস সার্ভিস এবং গ্লোবাল হোপ-এর কাছ থেকে দু’ ন্তর্জাতিক পুরস্কার গ্রহণ করবেন প্রধানমন্ত্রী।
 
২৭ সেপ্টেম্বর সন্ধ্যায় সাধারণ পরিষদের ৭৩ তম অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে জাতিসংঘ মহাসচিব অন্তোনিও গুতেরেসসহ বিভিন্ন রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে পাক্ষিক বৈঠক করবেন তিনি।
 
সফরের প্রথম দিন
যুক্তরাষ্ট্র সফরের প্রথম দিনই রোববার (২৩ সেপ্টেম্বর) রাতে নিউইয়র্কের মিডটাউনের হোটেল হিলটনে প্রবাসী বাংলাদেশীদের দেয়া এক সংবর্ধনায় যোগ দেওয়ার কথা প্রধানমন্ত্রীর।
 
সফরের দ্বিতীয় দিন
প্রধানমন্ত্রীর নিউইর্য়ক সফরের দ্বিতীয় দিন সোমবার (২৪ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকাল সোয়া ৮টার দিকে জাতিসংঘ সদর দপ্তরে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের স্থায়ী মিশনের আয়োজনে অনুষ্ঠেয়‘গ্লোবাল কল টু অ্যাকশন অন ড্রাগ প্রবলেম’ শীর্ষক হাই লেভেল ইভেন্টে যোগদান করবেন।
 
সেখানে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফটোসেশনে অংশ নেবেন প্রধানমন্ত্রী।
 
সকাল ১০টায় জাতিসংঘ সদর দপ্তরের ইকোসক চেম্বার্স (ইসিওএসওসি) জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনের সভাপতিত্বে ‘গ্লোবাল কমপ্যাক্ট অন রিফ্যুজিস: এ মডেল ফর গ্রেটার সলিডারিটিঅ্যান্ড কোঅপারেশ’ শীর্ষক উচ্চ পর্যায়ের সভায় অংশগ্রহণ করবেন তিনি।
 
জাতিসংঘ সদর দপ্তরে দ্বিপাক্ষিক সম্মেলন কক্ষে সকাল ১১টার দিকে প্রধানমন্ত্রী নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন।
 
পৌনে ১টার দিকে প্রধানমন্ত্রী হোটেল গ্রান্ড হায়াতে যুক্তরাষ্ট চেম্বার অব কমার্স আয়োজিত গোলটেবিল ও মধ্যাহ্নভোজ সভায় অংশ নেবেন।
 
বিকেল তিনটার দিকে প্রধানমন্ত্রীর সাধারণ পরিষদের সম্মেলন কক্ষে নেলসন ম্যান্ডেলা পিস সামিটেও বক্তৃতা প্রদানের কথা রয়েছে।
 
বিকেল সাড়ে ৫টার দিকে শেখ হাসিনা জাতিসংঘ সদর দপ্তরের কনফারেন্স রুম ১১তে কানাডার প্রধানমন্ত্রী আয়োজিত মহিলা এবং নারী শিক্ষায় বিনিয়োগ সংক্রান্ত একটি গোলটেবিল আলোচনায়অংশ নেবেন।
 
সন্ধ্যা ৬টার দিকে জাতিসংঘের বৈশ্বিক শিক্ষা বিষয়ক বিশেষ দূতের আয়োজনে জাতিসংঘ সদর দপ্তরের ৩ নম্বর কক্ষে অনুষ্ঠেয় ‘মেকিং ইমপসিবল পসিবল: আনলকিং হিউম্যান পটেনশিয়াল থ্রো দ্যাইন্টারন্যাশনাল ফিন্যান্স ফ্যাসিলিটি ফর এডুকেশন’ শীর্ষক হাই লেভেল ইভেন্টে অংশ নেবেন প্রধানমন্ত্রী।
 
সন্ধ্যা ৭টার দিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আয়োজিত স্বাগত সংবর্ধনায় অংশগ্রহণ করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। সংবর্ধনাটি নিউইয়র্কের লোটিতে নিউইয়র্ক প্যালেস হোটেলেঅনুষ্ঠিত হবে।
 
সফরের তৃতীয় দিন
শেখ হাসিনা মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকাল সাড়ে ১১টার দিকে সাইবার নিরাপত্তা এবং আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক হাই লেভেল ইভেন্টে অংশ নেবেন। জাতিসংঘে বাংলাদেশেরস্থায়ী মিশন এবং জাতিসংঘের নিরস্ত্রীকরণ বিষয়ক কার্যালয় (ইউএনওডিএ) যৌথভাবে জাতিসংঘ সদর দপ্তরে এ সভার আয়োজক।
 
দুপুর সোয়া ১টার দিকে সাধারণ পরিষদ ভবনের নর্থ ডেলিগেট লাউঞ্জে জাতিসংঘের মহাসচিব আয়োজিত মধ্যাহ্ন ভোজে যোগদান করবেন প্রধানমন্ত্রী।
 
বিকেল তিনটার দিকে জাতিসংঘ মহাসচিবের উদ্যোগে আয়োজিত ‘অ্যাকশন ফর পিস কিপিং’ (এ ফোর পি) শীর্ষক উচ্চ পর্যায়ের সভায় অংশগ্রহণ করবেন তিনি।
 
বিকেল ৪টার দিকে ইনক্লুসিভ ফাইন্যান্স ফর ডেভেলপমেন্ট বিষয়ক জাতিসংঘ মহাসচিবের বিশেষ অ্যাডভোকেট, নেদারল্যান্ডের রানী ম্যাক্সিমার সঙ্গে দ্বিপক্ষীয় সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী।
 
সন্ধ্যা সোয়া ৬টার দিকে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের প্রতিষ্ঠাতা ও নির্বাহী চেয়ারম্যান প্রফেসর ক্লস সোয়াবেএর সঙ্গে বৈঠকে মিলিত হবেন তিনি।
 
সফরের চতুর্থ দিন
বুধবার (২৬ সেপ্টেম্বর) দুপুর তিনটার পর  থেকে জাতিসংঘ সদর দপ্তরের দ্বিপাক্ষিক সম্মেলন কক্ষে আলাদা আলাদা ভাবে ইউনিসেফ-এর নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর, জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) ফিলিপ্পো গ্রান্দি এবং ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র ও নিরাপত্তা নীতি বিষয়ক উচ্চ পর্যায়ের প্রতিনিধি মঘেরনিনি প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎকরবেন।
 
একইস্থানে প্রধানমন্ত্রী এস্তোনিয়ার প্রেসিডেন্ট ক্রেস্টি কালিজুলেইদ এবং জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ক্রিস্টিন শ্র্যান বার্গেনারের সঙ্গেও বৈঠক করবেন।
 
সফরের পঞ্চম দিন
বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) সকাল ১০টায় শেখ হাসিনা সৌদি আরবের স্থায়ী মিশন এবং ওআইসি সচিবালয়ের যৌথ উদ্যোগে জাতিসংঘ সদর দপ্তরের ১২ নং কক্ষে অনুষ্ঠেয় সংখ্যালঘু রোহিঙ্গাসম্প্রদায়ের বর্তমান অবস্থা সম্পর্কিত হাইলেভেল সাইড ইভেন্টে অংশগ্রহণ করবেন।
 
পৌনে ১টার দিকে প্রধানমন্ত্রী জাতিসংঘ মহাসচি আন্তোনিও গুতেরেসের সঙ্গে জাতিসংঘ সদর দপ্তরে তার সভাকক্ষে বৈঠক করবেন।
 
সোয়া ১টার দিকে আন্তর্জাতিক কমিটি অব রেডক্রস (আইসিআরসি) এর প্রেসিডেন্ট পিটার মওরার এর জাতিসংঘের দ্বিপাক্ষিক সভাকক্ষে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের কথা রয়েছে।
 
একইদিন পৌনে তিনটার দিকে যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব স্টেট মাইক পম্পেও’র প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে।
 
সাড়ে তিনটার দিকে ‘নারীর ক্ষমতায়মের মাধ্যমে অর্থনৈতিক প্রবৃদ্ধি’ শীর্ষক এই হাই লেভেল আলোচনায় অংশ নেবেন প্রধানমন্ত্রী। এটি লিথুয়ানিয়ার প্রেসিডেন্টের আয়োজনে জাতিসংঘ সদরদপ্তরের ৩ নং কক্ষে অনুষ্ঠিত হবে।
 
প্রধানমন্ত্রীর জাতিসংঘ সদর দপ্তরে ইন্টার প্রেস সার্ভিসেস (আইপিএস) আয়োজিত সংবর্ধনাতেও যোগদানের কথা রয়েছে।
 
সন্ধ্যা সাড়ে সাতটার দিকে জাতিসংঘ সদর দপ্তরে সাধারণ পরিষদের ৭৩ তম অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী।
 
রাত ১০টার দিকে নিউ ইয়র্কের পার্ক অ্যাভেনিউয়ে গ্লোবাল হোপ কোয়ালিশন আয়োজিত বার্ষিক নৈশভোজে যোগ দেবেন।
 
সফরের ৬ষ্ঠ দিন
অন্যান্য বারের মত এবারো সাধারণ অধিবেশনে ভাষণে পরের দিন শুক্রবার (২৮ সেপ্টেম্বর) জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের নিউইয়র্কস্থ কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে অংশগ্রহণ করবেনপ্রধানমন্ত্রী।
 
সন্ধ্যা সাড়ে ৭টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিউইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ইত্তেহাদ এয়ারওয়েজের একটি বিমানযোগে ঢাকার উদ্দেশে যুক্তরাষ্ট্র ছাড়বেন।
 
লন্ডনে যাত্রাবিরতি দিয়ে আগামী ১ অক্টোবর সকালে ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।
 
বাংলাদেশ সময়:  ০১৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৮
এমইউএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।