ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তৃণমূলে নাগরিক সুবিধা নিশ্চিতে এক হয়ে কাজ করার আহ্বান

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৮
তৃণমূলে নাগরিক সুবিধা নিশ্চিতে এক হয়ে কাজ করার আহ্বান

ঢাকা: তৃণমূলে নাগরিক সুবিধা নিশ্চিত করতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়ে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বর্তমান সরকার সারাদেশে সুষম উন্নয়ন নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে- যার ছোঁয়া পীরগঞ্জের প্রতিটি ইউনিয়নে লেগেছে।

শনিবার (২২ সেপ্টেম্বর) পীরগঞ্জের ১২ নম্বর মিঠিপুর ইউনিয়নের কুতুবপুর মাদরাসা মাঠে আয়োজিত উন্নয়নমূলক পথসভায়  প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, সরকার ইতোমধ্যে দশম জাতীয় সংসদ নির্বাচনে দেওয়া অঙ্গীকারসমূহ বাস্তবায়ন করেছে।

রাস্তাঘাট, কালভার্ট-ব্রিজ, স্কুল-কলেজ, মসজিদ-মাদরাসা-মন্দির নির্মাণ, অবকাঠামো উন্নয়নসহ পীরগঞ্জের ঘরে ঘরে বিদ্যুত পৌঁছে দিয়েছে।  

দেশে এখন ২০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, প্রান্তিক শিক্ষার্থীরাও আজ বৈদ্যুতিক আলোয় লেখাপড়া করার সুযোগ পাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে এগিয়ে যাচ্ছে।  সমাজের অনগ্রসর অংশের জন্য শিক্ষা উপবৃত্তি, বয়স্ক ভাতা, বিধবা ভাতা, ল্যাকটেটিংমাদার সহায়তা, মুক্তিযোদ্ধাদের সন্মানী ভাতাসহ অন্যান্য ভাতা বৃদ্ধির মাধ্যমে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতা বাড়ানো হয়েছে –যা ভবিষ্যতে আরও বাড়ানো হবে।  

স্পিকার বলেন, তৃণমূলের তরুণ-তরুণীদের তথ্য প্রযুক্তিতে সমৃদ্ধ করতে কম্পিউটার প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।  সব ক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে সেলাই মেশিন প্রশিক্ষণসহ অন্যান্য প্রশিক্ষণ এবং তাদের মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে।  

তিনি বলেন, সরকার নারীদেরকে মূল স্টেক হোল্ডার বিবেচনা করে একটি বাড়ি একটি খামার প্রকল্প ও পল্লী সঞ্চয় ব্যাংক প্রতিষ্ঠা করেছে—যেখানে সরকার গ্রাহকদের অর্থ সহায়তা প্রদান করছে।

তিনি আরও বলেন, সুবিধাবঞ্চিত গ্রামীণ জনগণের দোরগোড়ায় মানসম্মত সমন্বিত স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা, সন্তান প্রসব ও প্রসূতি সেবা এবং পুষ্টি সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে প্রায় ১৩৫০০ কমিউনিটি ক্লিনিক স্থাপন করেছেন এবং সেখানে চিকিৎসকসহ প্রশিক্ষিত জনবল ও ৩২ প্রকারের ওষুধ বিনামূল্যে প্রয়োজন অনুযায়ী সরবারহের ব্যবস্থা করেছেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রাণালয়ের যুগ্ম সচিব জাহাঙ্গীর আলম বুলবুল, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি সায়াদাত হোসেন বকুল, পৌর মেয়র তাজিমুল ইসলাম শামীম, মিঠিপুর ইউনিয়নের চেয়ারম্যান এস এম ফারুক আহমদসহ স্থানীয় নেতারা উপস্থিত ছিলেন।

এর আগে স্পিকার পীরগঞ্জ কেন্দ্রীয় জামে মসজিদের পাঁচতলা ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। পরে তিনি বিভিন্নস্থানে উন্নয়নমূলক পথসভায় বক্তব্য রাখেন এবং স্থানীয় জনগণের সঙ্গে মতবিনিময় করেন।

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৮
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।