ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৫ দিনে পদ্মায় পানি কমেছে ১.৫৪ সেমি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৮
৫ দিনে পদ্মায় পানি কমেছে ১.৫৪ সেমি পদ্মার পানি এখন কমছে। ছবি: বাংলানিউজ

রাজশাহী: রাজশাহীতে কমতে শুরু করেছে পদ্মার পানি। পাঁচদিনে পানি কমেছে এক দশমিক ৫৪ সেন্টিমিটার। পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এ তথ্য নিশ্চিত করেছে।

রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের গেজ রিডার এনামুল হক বাংলানিউজকে জানান, এ বছর পদ্মা নদীর পানি বেড়েছে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত। এরপর আর পানি বাড়েনি।

‘গত ১৭ সেপ্টেম্বর রাজশাহীতে পানির প্রবাহ ছিলো ১৭ দশমিক ৩৪ সেন্টিমিটার। আর শনিবার ২২ সেপ্টেম্বর সন্ধ্যা ৬টায় পানির উচ্চতা মাপা হয়েছে ১৫ দশমিক ৮০ সেন্টিমিটার। ফলে পদ্মায় পানি কমেছে এক দশমিক ৫৪ সেন্টিমিটার। ’

তিনি জানান, সাধারণত মধ্য সেপ্টেম্বর পর্যন্ত পদ্মায় পানি বাড়ে। এরপর থেকে আবার কমতে থাকে। এবারও তাই হয়েছে। তাই এ কথা বলা-ই যায়, পদ্মায় পানি বাড়ার আর কোনো শঙ্কা নেই। এখন থেকে কমতে থাকবে পদ্মার পানি।

এনামুল হক বলেন, রাজশাহী অঞ্চলে পদ্মার পানির বিপদসীমা ১৮ দশমিক ৫০ সেন্টিমিটার। তবে যেভাবে পানি বাড়ছিল তাতে এবার পদ্মার পানি বিপদসীমা অতিক্রম করার শঙ্কা ছিলো। এরই মধ্যে পদ্মার বুকের জেগে ওঠা বেশিরভাগ চর তলিয়ে গেছে। এসব চরে মানুষের বসতি না থাকলে গবাদি পশু পালন হতো। পানি বিপদসীমা অতিক্রম করলে যেসব চরে বসতি রয়েছে সেগুলোতে পানি ঢোকারও আশঙ্কা করছিলেন স্থানীয়রা।  

এদিকে রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোখলেসুর রহমান বাংলানিউজকে জানান, বন্যা নিয়ন্ত্রণের জন্য তাদের যে অবকাঠামো রয়েছে তা যেনো কোনোভাবেই ক্ষতিগ্রস্ত না হয় সেই ব্যাপারে তারা সতর্ক ছিলেন।  

ভাঙন থেকে শহর রক্ষা বাঁধের ৫ কিলোমিটার এলাকা রক্ষায় ২৬৮ কোটি ১৭ লাখ টাকার প্রকল্পের কাজ চলছে। প্রকল্পের আওতায় মহানগরীর বুলনপুর থেকে পূর্বে পবার সোনাইকান্দি পর্যন্ত ৫ কিলোমিটার নদীপাড়ে স্থায়ী বাঁধ নির্মাণ করা হচ্ছে।  

তাই পানি বাড়লেও আতঙ্ক ছিলো না বলেও জানান পাউবোর এই ঊর্ধ্বতন কর্মকর্তা।
  
বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৮
এসএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad