ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নারীর স্বাধীনতাতেই দেশের অগ্রগতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৮
নারীর স্বাধীনতাতেই দেশের অগ্রগতি ব্র্যাক সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা-ছবি-বাংলানিউজ

ঢাকা: নির্বাচনের সময়ে নারীরা যাতে হয়রানি ও হামলার শিকার না হয় সেজন্য সরকার ও নির্বাচন কমিশনকে বিভিন্ন সুপারিশ করেছে  বাংলাদেশ অ্যালায়েন্স ফর উইমেন লিডারশিপ (বিডল)। শনিবার (২২ সেপ্টেম্বর) রাজধানীর ব্র্যাক সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে এই সুপারিশ করা হয়। 

নির্বাচনের সময় যাতে কেউ ভীতি সৃষ্টি ও সন্ত্রাসী কার্যকলাপ করতে না পারে সে ব্যাপারে ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনের প্রতি আহ্বানও জানানো হয়েছে।  

অনুষ্ঠানে বক্তারা বলেন, নারীর স্বাধীনতা নিশ্চিত করতে না পারলে দেশের অগ্রগতি অসম্পূর্ণ থেকে যাবে।

তাই টেকসই উন্নয়নের জন্য  নারী-পুরুষকে একসঙ্গে এগিয়ে চলার ক্ষেত্র তৈরি করতে হবে। রাজনীতিতে নারীর অংশগ্রহণ বাড়ানোর উপর গুরুত্ব দিতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, বই অনেক তথ্য বহন করে। এটা অনেক গুরুত্বপূর্ণ। লেখাপড়া শুধু কবিতা বা প্রবন্ধ লেখা নয়, জ্ঞানের জগতে প্রবেশ করতে হলে পড়ার অভ্যাস তৈরি করতে হবে।  

পরে ব্র্যাক সেন্টারে ভিন্ন সম্মেলন-২০১৮ উপলক্ষে 'নির্বাচনে নারীদের গণতান্ত্রিক অংশগ্রহণে সমর্থন' শীর্ষক সম্মেলন ও 'এম্পাওয়ার্ড উইমেন অব বাংলাদেশ' শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন করেন মন্ত্রী।  

মন্ত্রী বলেন, সিলেটের কনক পুরকায়স্থের কথা সমাজের ক'জনে জানে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের দুইশ’ বছরের ইতিহাসে একমাত্র তিনিই প্রবেশিকা পরীক্ষায় প্রথম হয়েছিলেন। এই মেধাবী মানুষ বিশ্ববিদ্যালয়ে থাকাকালেই যক্ষ্মায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। তার উপর একটি বই লেখার কারণেই তথ্য সংরক্ষিত রয়েছে। কাজেই যেকোন বই বা সৃষ্টি ফেলে দেওয়া উচিত নয়।  

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ইউনাইটেড নেশনস ডেভেলপমেন্ট প্রোগ্রামের (ইউএনডিপি) আবাসিক প্রতিনিধি মিয়া সেপো বলেন, নারীর ক্ষমতায়নে বাংলাদেশ অনেক এগিয়েছে। সেই পরিসংখ্যান অনেক দেশের চেয়ে ভালো। তবে সেটা এখনও যথেষ্ট নয়। নির্বাচনসহ সব সেক্টরে নারীর অংশগ্রহণ আরও বাড়াতে হবে।  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নারীবান্ধব নীতির প্রশংসা করে তিনি বলেন, বাংলাদেশ বিভিন্ন ক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। এটা ধরে রেখে এগিয়ে যেতে হবে। জাতিসংঘ বাংলাদেশের নারীর ক্ষমতায়নে কাজ করছে। নারীর অর্থনৈতিক কাজের মূল্যায়নেও কাজ করছে জাতিসংঘ।  

সাবেক রাষ্ট্রদূত ও বাংলাদেশ এলায়েন্স ফর উইমেন লিডারশিপ-এর প্রেসিডেন্ট নাসিম ফেরদৌসের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিডলের উপদেষ্টা এয়ার কমোডর (অব.) ইশফাক এলাহী। ঘোষণাপত্র পাঠ করেন অধ্যাপক সানজিদা হক।  

আগামী নির্বাচনকে সামনে রেখে বিডল প্রশিক্ষণ একাডেমিতে প্রশিক্ষণপ্রাপ্ত বিভিন্ন পর্যায়ের নারী, পুরুষ ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে সিলেট, কুমিল্লা, ফেনী, চট্টগ্রাম ও ঠাকুরগাঁও থেকে শতাধিক নারী, পুরুষ ও শিক্ষার্থী অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৮
টিএম/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।