ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যুগ্ম-সচিব হলেন ১৫৪ কর্মকর্তা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৮
যুগ্ম-সচিব হলেন ১৫৪ কর্মকর্তা

ঢাকা: প্রশাসনের ১৫৪ জন উপ-সচিব পদমর্যাদার কর্মকর্তাকে যুগ্ম-সচিব পদে পদোন্নতি দিয়েছে সরকার। জনপ্রশাসন মন্ত্রণালয় বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) এ সংক্রান্ত পৃথক আদেশ জারি করেছে।

নির্বাচনী বছরে এরআগে ২৯ আগস্ট যুগ্ম-সচিব থেকে অতিরিক্ত সচিব পদে প্রশাসনের ১৬৩ কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হয়।


পদোন্নতিপ্রাপ্তদের প্রায় সবাই প্রশাসন ক্যাডারের কর্মকর্তা।

অন্য ক্যাডারের কর্মকর্তাদের বিবেচনায় নেয়া হয়নি বলে অভিযোগ রয়েছে।


‘সরকারের উপসচিব, যুগ্মসচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা, ২০০২’ বলা হয়েছে, যুগ্ম-সচিব পদে পদোন্নতির ক্ষেত্রে প্রশাসন ক্যাডারের ৭০ শতাংশ এবং অন্যান্য ক্যাডারের ৩০ শতাংশ বিবেচনায় নিতে হবে।


উপ-সচিব থেকে যুগ্ম-সচিব পদে পদোন্নতির জন্য প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের ১৫ বছরের মোট চাকরিসহ ফিডার পদে পাঁচ বছর এবং অন্যান্য ক্যাডারের কর্মকর্তাদের জন্য ২০ বছরের মোট চাকরিসহ ফিডার পদে তিন বছরের চাকরি প্রয়োজন।


নিয়মানুযায়ী, পদোন্নতি দিয়ে কর্মকর্তাদের জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। পরবর্তীতে তাদের পদায়ন করা হবে। তবে সাধারণত আগের পদেই তাদের পদায়ন করা হয়।  


জনপ্রশাসন মন্ত্রণালয় জানায়, সর্বশেষ গত বছরের ১১ ডিসেম্বর অতিরিক্ত সচিব পদে ১২৮ জনকে পদোন্নতি দেয়। এরআগে ওই বছরের ২৩ এপ্রিল প্রশাসনে সিনিয়র সহকারী সচিব পদমর্যাদার ২৬৭ কর্মকর্তাকে উপসচিব পদে পদোন্নতি দেয় সরকার। এর আগে ২০১৬ সালের ২৭ নভেম্বর অতিরিক্ত সচিব, যুগ্মসচিব ও উপসচিব পদে ৫৩৬ জন কর্মকর্তা পদোন্নতি পান।


বর্তমানে প্রশাসন ক্যাডারে মোট ৫ হাজার ৭০৪ জন কর্মকর্তা রয়েছেন। অতিরিক্ত সচিবের নিয়মিত পদ ১২১, যুগ্ম-সচিবের ৪৩০টি, উপ-সচিবের এক হাজার ৬টি পদ রয়েছে।


জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০ সেপ্টেম্বরের তথ্যানুযায়ী, সচিব পদে ৭৮ জন, অতিরিক্ত সচিব ৬২৫ জন, যুগ্ম-সচিব ৬১৩ জন, উপ-সচিব ১ হাজার ৭৫৪ জন, সিনিয়র সহকারী সচিব ১ হাজার ৪৬৩ জন, সহকারী সচিব ১ হাজার ১৫৪ জন রয়েছেন।

পদের চেয়ে বেশি সংখ্যাক কর্মকর্তা থাকায় তাদেরকে আগের পদেই (ইনসিটু) রাখা হয়। বেশি সংখ্যাক কর্মকর্তা হওয়ায় উপরের দিকেই বেশি থাকেন কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৮
এমআইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।