ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পারটেক্সের হাসেম ও লা-মেরিডিয়ানের আমিনকে দুদকে তলব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৮
পারটেক্সের হাসেম ও লা-মেরিডিয়ানের আমিনকে দুদকে তলব

ঢাকা: অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দেশের বিশিষ্ট শিল্প গ্রুপ পারটেক্সের চেয়ারম্যান ও বিএনপির সাবেক সংসদ সদস্য এম এ হাসেম ও বিমানবন্দর সড়কের অভিজাত হোটেল লা-মেরিডিয়ানের স্বত্বাধিকারী আমিন আহমেদ ভুঁইয়াকে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) পৃথক পৃথক তলব নোটিশে তাদের তলব করেছেন দুদকের উপ-পরিচালক মোশারফ হোসেন মৃধা।

এম এ হাসেমকে আগামী ২৬ সেপ্টেম্বর সকাল সাড়ে ১০টায় এবং আমিন আহমেদ ভুঁইয়াকে ২৭ সেপ্টেম্বর সকাল সাড়ে ১০টায় সেগুন বাগিচাস্থ দুদকের প্রধান কার্যালয়ে উপস্থিত থাকতে বলা হয়েছে।

এম এ হাসেমের বিরুদ্ধে দুদকের অভিযোগ, পারটেক্স গ্রুপের চেয়ারম্যান এম এ হাসেম রাজস্ব ফাঁকি, বৈধ ব্যবসার আড়ালে অবৈধ ব্যাবসা পরিচালনা ও সরকারি সম্পত্তির দখলসহ শতশত কোটি টাকা বিদেশে পাচার করেছেন।

অন্যদিকে আমিন আহমেদ ভুঁইয়ার বিরুদ্ধে দুদকের অভিযোগে বলা হয়েছে, হোটেল ব্যবসার আড়ালে বিভিন্ন অবৈধ ব্যবসা ও সরকারি সম্পত্তি আত্মসাতের মাধ্যমে শতশত কোটি টাকার মালিক হয়েছেন আমিন আহমেদ ভুঁইয়া। এছাড়া নোয়াখালীর সূবর্ন চর এলাকায় ৭০০ একর সরকারি খাস জমি জবর দখল করে রেখেছেন এবং হোটেল ব্যভবসার আড়ালে শতশত কোটি টাকা বিদেশে পাচার করেছেন।

এম এ হাসেম ও আমিন আহমেদ ভুঁইয়াকে দুদকে হাজির হওয়ার সময়  পাসপোর্টের ফটোকপি (পরিবারের সব সদস্যসহ), জাতীয় পরিচয়পত্রের ফটোকপি (পরিবারের সব সদস্যসহ), সম্পদ অর্জন সংক্রান্ত সকল দলিল/রেকর্ড পত্র, আয়কর নথির যাবতীয় রেকর্ড পত্র নিয়ে আসতে বলা হয়েছে দুদকের নোটিশে।

ব্যবসায়ী এম এ হাসেম বর্তমানে বেসরকারি নর্থ সাউথ ইউনিভার্সিটি ট্রাস্টের চেয়ারম্যান ও শীর্ষস্থানীয় শিল্পপতি। স্বাধীনতার আগে তামাক ব্যবসায়ী হিসেবে যাত্রা শুরু করেছিলেন তিনি। এরপর পণ্য আমদানির ব্যবসায় নাম লেখান। তারপর আর পেছন ফিরে তাকাননি। স্বাধীনতার পর ক্ষমতাসীনদের সঙ্গে সুসম্পর্ক গড়ে তিন দশকে গড়ে তোলেন পারটেক্স গ্রুপের একের পর এক প্রতিষ্ঠান।  

অষ্টম জাতীয় সংসদ নির্বাচনের আগে এম এ হাসেম যোগ দেন বিএনপিতে। এরপর তার ব্যবসার আরও স্ফীতি ঘটে। বিলাসবহুল গাড়ি, জমি দখলসহ নানা ঘটনায় তিনি হয়ে ওঠেন আলোচিত। দেশে জরুরি অবস্থা জারির পর সন্দেহভাজন দুর্নীতিগ্রস্তদের যে দ্বিতীয় তালিকা প্রকাশ করা হয় তাতে এম এ হাসেমের নাম ছিল। বর্তমানে পারটেক্স গ্রুপের অধীনে মোট ২০টি কোম্পানি পরিচালিত হচ্ছে।

অন্যদিকে হোটেল লা মেরিডিয়ানের স্বত্বাধিকারী আমিন আহমেদ ভূঁইয়া মেট্রো গ্রুপের চেয়ারম্যান। তিনি ও তার ভাই কবির আহমেদ ভুইয়া বিএনপির অন্যতম চাঁদাদাতা। নোয়াখালীর সোনাইমুড়ি থেকে তিনি বিএনপির মনোনয়ন প্রত্যাশী। যদিও বিএনপিতে বর্তমানে তার কোন পদ-পদবী নেই। ২০০৭ সালের ৮ মার্চ তারেক রহমান ও তার একান্ত সহকারী মিয়া নূরউদ্দিন অপুকে আসামি করে ১ কোটি টাকা চাঁদাবাজির অভিযোগে মামলা করেন গুলশানের আলোচিত উদয় টাওয়ারের মালিক ও ঠিকাদার এই আমীন আহমেদ ভুঁইয়া।

বাংলাদেশ সময়: ১৬১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৮
আরএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।