ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ক্ষুদ্র নৃগোষ্ঠীদের সাংবিধানিক স্বীকৃতি দিয়েছে সরকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৮
ক্ষুদ্র নৃগোষ্ঠীদের সাংবিধানিক স্বীকৃতি দিয়েছে সরকার

খাগড়াছড়ি: সরকার ক্ষুদ্র নৃগোষ্ঠীদের সাংবিধানিক ভাবে স্বীকৃতি দিয়েছেন। কোনো সম্প্রদায়ের ভাষা, সংস্কৃতি ও ঐতিহ্য যেন হারিয়ে না যায় সেই লক্ষ্যে গত শিক্ষা বর্ষ থেকে জাতীয় পাঠ্যক্রমে চাকমা, মারমা ও ত্রিপুরাসহ পাঁচটি জাতিগোষ্ঠীর মাতৃভাষায় শিক্ষা কার্যক্রম চালু হয়েছে। ভবিষ্যতে এই কার্যক্রম আরও সম্প্রসারিত হবে। 
 

শনিবার (১৫ সেপ্টেম্বর) বিকেলে খাগড়াছড়ি টাউন হলে মারমা উন্নয়ন সংসদের কেন্দ্রীয় সম্মেলন ও ত্রিবার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যেতিনি এসব কথা জানান পার্বত্য চট্টগ্রাম প্রতিমন্ত্রী বীর বাহাদুর ঊশেসিং এমপি।

মারমা উন্নয়ন সংসদ কেন্দ্রীয় কমিটির সভাপতি চাইথোঅং মারমার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ভারত প্রত্যাগত শরণার্থী পুনর্বাসন টাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরাসহ সামরিক-বেসামরিক উর্ধ্বতন কর্মকর্তারা।

অনুষ্ঠানে মারমা সম্প্রদায়ের ইতিহাস ও সংস্কৃতি ওপর গবেষণামূলক গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। এর আগে, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে নির্মিত বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম প্রতিমন্ত্রী বীর বাহাদুর ঊশেসিং।

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৮
এডি/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।