[x]
[x]
ঢাকা, শনিবার, ৪ ফাল্গুন ১৪২৫, ১৬ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

৮ হাজার টাকা ন্যূনতম মজুরি মানতে নারাজ শ্রমিকরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১৪ ৬:১১:১৯ পিএম
গার্মেন্টস, টেক্সটাইল ও লেদার ওয়ার্কার্স ফেডারেশনের দ্বি-বার্ষিক সম্মেলন

গার্মেন্টস, টেক্সটাইল ও লেদার ওয়ার্কার্স ফেডারেশনের দ্বি-বার্ষিক সম্মেলন

ঢাকা: তৈরি পোশাক খাতের শ্রমিকদের ন্যূনতম মজুরি ৮ হাজার টাকার সরকারি ঘোষণা মানতে নারাজ শ্রমিক নেতারা। তাদের অভিযোগ- বর্তমানে নিত্যপণ্যের বাজারদর, গ্যাস-পানি-বিদ্যুতের দাম ও বাসাভাড়া বৃদ্ধি হয়েছে। এ অবস্থায় সরকারের প্রস্তাবিত ন্যূনতম মজুরির প্রস্তাব মানা যায় না। একইসঙ্গে শ্রমিক নেতারা নূন্যতম ১৬ হাজার টাকা মজুরির দাবি জানান।

শুক্রবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স রুমে বাংলাদেশ গার্মেন্টস, টেক্সটাইল ও লেদার ওয়ার্কার্স ফেডারেশনের দ্বি-বার্ষিক কাউন্সিলে এসব কথা বলেন শ্রমিক নেতারা।

অনুষ্ঠানে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) নির্বাহী পরিচালক জাফরুল হাসান বলেন, একই সময়ে শ্রম আইন সংশোধন ও ওয়েজ ঘোষণা করা হয়েছে। দুটিই আগের চেয়ে আরো খারাপ হয়েছে। শ্রম আইনে আট ঘণ্টা ডিউটির পরিবর্তে ১০ ঘণ্টা করা হয়েছে। আবার নতুন ওয়েজে শ্রমিকের বেতনে বেসিক কমানো হয়েছে। এতে শ্রমিকের ওভার টাইম কমে যাবে।

ইন্ডাস্ট্রি অল বাংলাদেশ কাউন্সিলের সভাপতি গিয়াস উদ্দিন আহমেদ বলেন, দেশের রফতানি আয়ের ৮০ ভাগ আসে গার্মেন্টস শিল্প থেকে। কিন্তু অবাক করার বিষয় হলো এ খাতের শ্রমিকদের ন্যায্য মজুরি দেওয়া হয় না। আমি সরকার ও মালিকপক্ষের প্রতি আহবান জানাই বড় আন্দোলনে যাওয়ার আগেই ১৬ হাজার টাকা ন্যূনতম মজুরি বাস্তবায়ন করুন। নাহলে শ্রমিক অন্তোষের কারণে বড় ক্ষতির মুখে পড়বে পোশাক খাত।

ইন্ডাস্ট্রি অল বাংলাদেশ কাউন্সিলের মহাসচিব সালা উদ্দিন স্বপন বলেন, খুব চালাকির মাধ্যমে মালিকপক্ষ ও সরকার শ্রমিকের বেসিক কমিয়ে দিয়েছে। এটা খুবই দুঃখজনক। আমরা সরকারের কাছে ঘোষিত মজুরি পুনর্বিবেচনার দাবি জানাচ্ছি।

গার্মেন্টস, টেক্সটাইল ও লেদার ওয়ার্কার্স ফেডারেশনের দ্বি-বার্ষিক সম্মেলনে সংগঠনটির সভাপতি কুতুবউদ্দিনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডেনিস ফেডারেশন অব ট্রেড ইউনিয়নের আঞ্চলিক সমন্বয়কারী গেলেন সোয়ানসন, শ্রমিক নেতা হাবিবুর রহমান, আব্দুল মান্নান, রহিমা খাতুন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৮
ইএআর/এমজেএফ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14