ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চরমপন্থি ধারণাকে দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছে বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৮
চরমপন্থি ধারণাকে দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছে বাংলাদেশ সিলেট ইসকন মন্দিরে অভয়চরন ভয়েস ছাত্রাবাসের উদ্বোধনী করেন ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা

সিলেট: ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বলেছেন, চরমপন্থি ধারণাকে দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করা বাংলাদেশের জন্য বিরাট সফলতা। এতে প্রতিবেশী দেশ হিসাবে ভারত খুবই গর্বিত।

শুক্রবার (১৪ সেপ্টেম্বর) সিলেটে আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘের (ইসকন) মন্দিরে ভারতীয় হাইকমিশনের অর্থায়নে অভয়চরন ভয়েস ছাত্রাবাসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।  

হর্ষবর্ধন শ্রিংলা বলেন, সুসময় ও দুঃসময়ে সব সময় ভারত বাংলাদেশের পাশে আছে, পাশে থাকবে।

ভারত ও বাংলাদেশ দ্রুত উন্নয়নের দেশ হিসাবে নিজেদের মধ্যে স্থান করে নিয়েছে। দুই দেশের প্রধানমন্ত্রীর নেতৃত্বে উভয় দেশের সম্পর্ক আরও মর্যাদায় পৌঁছেছে। সাম্প্রতিক সময়ে বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে।

দুই দেশের সম্পর্কে সোনালী অধ্যায় আখ্যায়িত করেছেন জানিয়ে তিনি বলেন, ভারত ও বাংলাদেশ অনেক উন্নয়নমূলক কাজ করেছে। কুলাউড়া-শাহবাজপুর রেললাইন সংস্কার কাজ শুরু হয়েছে। এটি চালু হলে দু’দেশের ব্যবসা বাণিজ্য আরও বাড়বে।  


রাষ্ট্রদূত বলেন, চলতি বছরের শুরুতে সিলেটে সহকারী ভারতীয় হাইকমিশনের অফিস খোলা হয়েছে। শিগগির হাইকমিশনের কর্মকর্তারা সিলেটে যোগদান করবেন। এটি চালু হলে সিলেটের মানুষকে আর ভিসা পেতে অসুবিধা হবে না।
 
তিনি আরও বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলামের সাহিত্য কর্ম আমাদের দু’দেশের সম্পর্ককে আরও সুদৃঢ় করেছে। এতে বাংলা সাহিত্য কর্ম আরও সমৃদ্ধ হচ্ছে। ভালো প্রতিবেশী দেশ হিসাবে দু’দেশ মর্যাদার আসনে ঠাই করে নিয়েছে। বাংলাদেশ সত্যিকার অর্থে সোনার বাংলা হিসাবে গড়ে উঠুক এই প্রত্যাশা করি।

ইসকন বাংলাদেশের সভাপতি সাবেক ডিআইজি এসআর বারৈ’র সভাপতিত্বে দেবামৃত নিতাই দাস ও ডা. সত্য সুন্দরী দেবী দাসীর পরিচালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- শাবির ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ, মৎস্য ও প্রাণিসম্পদ বিভাগের অতিরিক্ত সচিব অরুন কুমার মালাকার, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক সুব্রত পুরকায়স্থ, ইসকন বাংলাদেশের সাধারণ সম্পাদক চারু চন্দ্র দাস ব্রহ্মচারী, ভারতের ইসকন মায়াপুর ইন্সটিটিউটের অধ্যাপক আনন্দ বর্ধন দাস ব্রহ্মচারী, ইসকন বাংলাদেশের প্রথম সন্যাসী ভক্তিপ্রিয়ম গদাধর স্বামী মহারাজ, সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার পরিতোষ ঘোষ।
 
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- নগর আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, যুগ্ম-সম্পাদক বিজিত চৌধুরী, শাবির প্রক্টর হিমাদ্রী শেখর রায়, বাংলাদেশ হিউম্যান রাইটস জার্নালিস্ট কমিশন সিলেট’র সভাপতি ফয়সল আহমদ বাবলু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৮
এনইউ/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ