[x]
[x]
ঢাকা, রবিবার, ৫ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

৮ হাজার টাকা ন্যূনতম মজুরির ঘোষণা প্রত্যাখ্যান

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১৪ ২:৫৬:০৪ পিএম
গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলনের প্রতিবাদ কর্মসূচি | ফাইল ছবি

গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলনের প্রতিবাদ কর্মসূচি | ফাইল ছবি

ঢাকা: তৈরি পোশাক খাতের শ্রমিকদের ন্যূনতম মজুরি ৮ হাজার টাকা করার সরকারি ঘোষণা প্রত্যাখ্যান করেছে গার্মেন্টস শ্রমিক সংগঠনের জোট গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন। ৫ বছর পর মাত্র ২৭০০ টাকা বৃদ্ধি করে ন্যূনতম মজুরি ৮ টাকার করার ঘোষণা শ্রমিক এবং শিল্প উভয়কেই ক্ষতিগ্রস্ত করবে বলে জানান শ্রমিক জোটটির নেতা তাসলিমা আখ্‌তার।

তিনি বলেন, পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকার দাবিকে উপেক্ষা করে ন্যূনতম মজুরি ৮ টাকার করার ঘোষণা প্রত্যাখ্যান করছি। 

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) বিকেলে নিম্নতম মজুরি বোর্ডের সভা শেষে সচিবালয়ে শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক নতুন মজুরি কাঠামো ঘোষণা দেন। ডিসেম্বর থেকে নতুন মজুরি কাঠামোতে পোশাক শ্রমিকরা মজুরি পাবেন বলে জানান তিনি।

শ্রমিকদের শ্রমে ঘামে অর্থনীতি রপ্তানির শীর্ষে পৌঁছালেও মালিকপক্ষ নিজেদের লাভের অংশে বিন্দুমাত্র ছাড় দিতে রাজি নয় মন্তব্য করে তাসলিমা আখ্‌তার বলেন, লাভের পরিমাণ থেকে একটু ছাড় দিলেই শ্রমিকদের দাবি পূরণ করা সম্ভব ছিল। সরকার মালিকদের কর ছাড়সহ নানা রকম সুবিধা নিশ্চিত করার পরও এমন সিদ্ধান্তে শিল্প বিকাশে শ্রমিকের অপূরণীয় ভূমিকাকে পায়ে ঠেলা হলো। শ্রমিক এবং শিল্প উভয়ই ক্ষতিগ্রস্ত হবে এই সিদ্ধান্তে।

সরকার ও মালিকদের প্রস্তাব প্রত্যাখ্যান করে আন্দোলনরত সকল শ্রমিক সংগঠন ঐক্যবদ্ধ আন্দোলনে থাকবে বলে জানান গার্মেন্টস শ্রমিক সংহতির সভা প্রধান তাসলিমা আখ্‌তার। তিনি বলেন, একজন মালিক প্রায় ২০০ থেকে ২৫০ গুণেরও বেশি মুনাফা করে, তারপরও শ্রমিকদের জন্য তাদের কোনো ছাড় নাই। তাই শ্রমিকরাও তাদের দাবি থেকে পিছপা হবে না।

দীর্ঘদিন ধরে শ্রমিক সংগঠনগুলো ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা নির্ধারণের দাবি করে আসছিলো। এর বিপরীতে পোশাক শিল্প মালিকরা প্রস্তাব করেন ৬ হাজার ৩৬০ টাকা।

পোশাক শ্রমিকদের মজুরি পুনর্মূল্যায়নে পাঁচ বছর পর গত জানুয়ারিতে সরকার মজুরি বোর্ড গঠনের পর বোর্ডের সদস্যরা দফায় দফায় বৈঠক করে মালিক ও শ্রমিক প্রতিনিধিদের নিয়ে। সর্বশেষ বৃহস্পতিবার ঢাকার তোপখানা সড়কে মজুরি বোর্ডের কার্যালয়ে সর্বশেষ বৈঠক হয়। 

এরপর মজুরি বোর্ডের সদস্যদের নিয়ে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে নতুন মজুরি কাঠামোর ঘোষণা দেন শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। ঘোষণা অনুযায়ী, পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি হবে ৮ হাজার টাকা। এর মধ্যে বেসিক ৪ হাজার ১০০ টাকা, বাড়ি ভাড়া ২০৫০ টাকা, চিকিৎসা ভাতা ৬০০ টাকা, যাতায়াত ভাতা ৩৫০ টাকা এবং খাদ্য ভাতা ৯০০ টাকা।

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৮
এমজেএফ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache