[x]
[x]
ঢাকা, শনিবার, ৫ কার্তিক ১৪২৫, ২০ অক্টোবর ২০১৮
bangla news

সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল পাস

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১৩ ৯:৪০:৪৫ পিএম
সংসদে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম (প্রতীকী ছবি)

সংসদে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম (প্রতীকী ছবি)

জাতীয় সংসদ ভবন থেকে: উচ্চশিক্ষা, গবেষণা ও সেবার মান এবং বিদ্যমান সুযোগ-সুবিধা সম্প্রসারণ ও উন্নয়নের লক্ষ্যে সিলেটে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনে সংসদে বিল পাস হয়েছে।

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) রাতে জাতীয় সংসদে উত্থাপিত সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল কন্ঠভোটে পাস হয়েছে। তবে বিলটির ওপর আনীত জনমত যাচাই-বাছাই ও সংশোধনী প্রস্তাবগুলো কন্ঠভোটে নাকচ হয়ে যায়।
 
ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে সংসদে বিলটি পাসের জন্য উত্থাপন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। এ ব্যাপারে মন্ত্রী বলেন, শিক্ষক-পেশাজীবীসহ সব স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করেই বিলটি আনা হয়েছে। সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ছিলো। উচ্চতর গবেষণা ও ডিগ্রির জন্যই মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসকরা আসেন।
 
তিনি বলেন, বাণিজ্যিক কারণে অনেক মেডিকেল কলেজ স্থাপন করা হয়েছে। আদালতের নির্দেশের কারণে অনেক বন্ধ মেডিকেল কলেজ চালু করতে দিতে হয়েছে। মেডিকেল কলেজগুলোতে চিকিৎসার মান ঠিকমত পালন করা হচ্ছে কিনা তা কঠোরভাবে মনিটরিং করা হচ্ছে। প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন প্রতিটি বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য। সেই নির্দেশ অনুযায়ী আমরা ইতোমধ্যে চট্টগ্রাম ও রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল সংসদে পাস করেছি।
 
বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশের চিকিৎসা ক্ষেত্রে উচ্চশিক্ষা, গবেষণা ও সেবার মান এবং বিদ্যমান সুযোগ-সুবিধা সম্প্রসারণ ও উন্নয়নের লক্ষ্যে সিলেটে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি প্রদান করেছেন। দেশে চিকিৎসা শাস্ত্রের মানোন্নয়নে উচ্চ শিক্ষা, গবেষণা, আধুনিক জ্ঞান চর্চার ক্ষেত্র সম্প্রসারণের লক্ষ্যে সময়ের প্রয়োজনে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন করা অতি প্রয়োজনীয় ও যুক্তিযুক্ত।
 
বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৮
এসকে/এসএম

ক্লিক করুন, আরো পড়ুন :   সংসদ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache