[x]
[x]
ঢাকা, রবিবার, ৮ আশ্বিন ১৪২৫, ২৩ সেপ্টেম্বর ২০১৮
bangla news

স্যোশাল মিডিয়ায় গুজবের জবাব ৩ ঘণ্টায়: তারানা হালিম

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১২ ১:৪০:৩১ পিএম
তারানা হালিম

তারানা হালিম

ঢাকা: নির্বাচনের আগে গুজব ছড়ানোর আশঙ্কা থেকে রক্ষায় ‘গুজব শনাক্তকরণ ও নিরসন কেন্দ্র’ স্থাপন করে তিন ঘণ্টার মধ্যে সঠিক তথ্য তুলে ধরা হবে বলে জানিয়েছেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম।

সেপ্টেম্বরের শেষে এই কেন্দ্র কাজ শুরু করবে জানিয়ে তারানা হালিম বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ২৪ ঘণ্টা মনিটর করে প্রয়োজনে সরকারের বক্তব্যও তুলে ধরা হবে।
 
তথ্য মন্ত্রণালয়ের কার্যক্রম নিয়ে বুধবার (১২ সেপ্টেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা জানিয়েছেন প্রতিমন্ত্রী।
 
তারানা হালিম বলেন, নির্বাচনের আগে সামাজিক যোগাযোগ মাধ্যম একটা গুজবের কারখানা হয়ে যায়। এ মাধ্যমের প্রতি আসক্তের কারণে একটি প্রজন্ম যে স্ট্যাটাসই আসুক সত্য বলে ধরে নেয়।
 
“আমরা সিদ্ধান্ত নিয়েছি তথ্য মন্ত্রণালয়ের পিআইডিতে (তথ্য অধিদফতর), প্রয়োজন হলে নিমকোতে (বাংলাদেশ গণমাধ্যম ইনস্টিটিউট) বেশ কিছু তরুণ লোকবল আছে তাদের ইনক্লুড করে একটি টিম করবো যারা ২৪ ঘণ্টা সোশ্যাল মিডিয়া দেখতে থাকবে। সোশ্যাল মিডিয়াতে যে সংবাদগুলো গুজব সেগুলো চিহ্নিত করবে এবং সব সরকারি-বেসরকারি টিভি চ্যানেল, রেডিও এবং সব সংবাদ মাধ্যমে তিন ঘণ্টার মধ্যে লিখিতভাবে স্বপ্রণোদিত হয়ে পিআইডি থেকে প্রেসনোট দেবে যে এই সংবাদগুলো গুজব, ভিত্তিহীন এবং অসত্য।”
 
তারানা হালিম আরও বলেন, বিএনপি-জামায়াতের লন্ডনভিত্তিক একটি সেল আছে এবং তিনশ’রও বেশি পেজ, তারা খুব অ্যাক্টিভ এবং তাদের পেজগুলো প্রবলভাবে স্পন্সরড। নির্বাচনের আগে এর প্রবণতা বেড়ে যাবে। মিথ্যা, অসত্য গুজব এবং প্রচারণার। কাজেই আমাদের দায়িত্ব হচ্ছে বাকরোধ বা কণ্ঠরোধ করা নয়, আমাদের দায়িত্ব কোনটি অসত্য সেটি তুলে ধরা। সে কাজ করার জন্য কেন্দ্রটি গঠন করা হবে।
 
প্রতিমন্ত্রী বলেন, আশা করছি সেপ্টেম্বরের শেষের দিকে এই কেন্দ্রটি গঠন ও কাজটি শুরু করতে পারবো। কোনটি গুজব কোনটি নয়, সেটি আইন-শৃঙ্খলা বাহিনী, সরকার এবং ঘটনাস্থল থেকে জেনে এ কেন্দ্রের মাধ্যমে আপনাদের তথ্য জানাবো।
 
সচিবালয়ে পিআইডিতে স্থাপিত এই কেন্দ্রের জন্য একটি নম্বর দেওয়া থাকবে, সেখানে তথ্য জানাতে পারবেন বলে জানান প্রতিমন্ত্রী।
 
বাংলাদেশ সময়: ১৩৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৮
এমআইএইচ/আরএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa