[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৫ আশ্বিন ১৪২৫, ২০ সেপ্টেম্বর ২০১৮
bangla news

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১২ ১০:৫৮:০০ এএম
ভূমিকম্পের উৎপত্তিস্থল। ছবি: ইউএসজিএস থেকে নেওয়া

ভূমিকম্পের উৎপত্তিস্থল। ছবি: ইউএসজিএস থেকে নেওয়া

ঢাকা: রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মাঝারি ভূমিকম্প অনুভূত হয়েছে। কয়েক সেকেন্ড স্থায়ী হওয়া এই ভূমিকম্পে দুলেছে নারায়ণগঞ্জ, রাজশাহী, নাটোর, ময়মনসিংহ, নেত্রকোনা, জামালপুর, শেরপুর, নীলফামারী, দিনাজপুর, লালমনিরহাট ও পঞ্চগড়ও। রিখটার স্কেলে এ কম্পনের মাত্রা ছিলো ৫ দশমিক ৩। 

বুধবার (১২ সেপ্টেম্বর) সকাল ১০টা ৫০ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয়। এ সময় রাজধানীর বিভিন্ন এলাকার বহুতল ভবনের ওপরে থাকা মানুষ বেশ দুলুনি অনুভব করেন। অনেকে ছুটোছুটি করে ভবন থেকে বাইরে এসে সড়কে অবস্থান নেন। তবে ভূমিকম্পে কোনো ধরনের ক্ষতির খবর পাওয়া যায়নি।

জানা যায়, ভূমিকম্পের উৎপত্তিস্থল উত্তর-পূর্ব ভারতের আসামে। ভূপৃষ্ট থেকে ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিলো ১০ কিলোমিটার গভীরে। এ কম্পনে ভারতের গুয়াহাটি, পশ্চিমবঙ্গ, বিহার এবং ভুটানের থিম্পুতেও ভূকম্পন অনুভূত হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। 

ভূমিকম্পের আতঙ্কে রাস্তায় নেমে আসে মানুষ। ছবি: বাংলানিউজভূমিকম্প অনুভূত হওয়ার তথ্যের সত্যতা নিশ্চিত করেছে আবহাওয়া অধিদপ্তর। অধিদপ্তরের ভূকম্পন পর্যবেক্ষণ কেন্দ্রের কর্মকর্তা মমিনুল ইসলাম ইসলাম জানান, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিলো ঢাকা থেকে ২৯৩ কিলোমিটার ও রংপুর থেকে ১১৮ কিলোমিটার উত্তর পূর্বে আসামের সাপদগ্রাম থেকে ৭ কিলোমিটার দূরে।  

এদিকে ভূমিকম্পের আতঙ্ক ছড়িয়ে পড়ে সচিবালয়েও। সকালে  সচিবালয়ে শ্রম মন্ত্রণালয়ে আইএলও প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করছিলেন শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। 

এ সময় প্রতিমন্ত্রী কয়েকবার বের হয়ে যেতে চান। কিন্তু দ্রুত সে আতঙ্ক কেটে যায়। পরে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যায়। 

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৮/আপডেট: ১১২৫ ঘণ্টা
এমএ/

ক্লিক করুন, আরো পড়ুন :   বাংলাদেশ ভূমিকম্প
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa