[x]
[x]
ঢাকা, রবিবার, ৫ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

নিরাপত্তা পরিষদে শক্তিশালী ভূমিকা রাখবে যুক্তরাষ্ট্র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১১ ৯:৩২:৪৬ পিএম
বাংলাদেশমুখী রোহিঙ্গা ঢল। ছবি: বাংলানিউজ আর্কাইভ

বাংলাদেশমুখী রোহিঙ্গা ঢল। ছবি: বাংলানিউজ আর্কাইভ

ঢাকা: মিয়ানমার থেকে জোর পূর্বক বিতাড়িত বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসন ইস্যুতে আসন্ন জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যুক্তরাষ্ট্র অত্যন্ত শক্তিশালী ভূমিকা পালন করবে।

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে এসে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট এ কথা বলেন। সাক্ষাত শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফিং করেন। 

তিনি বলেন, বৈঠকে বিভিন্ন বিষয়ে বিশেষ করে বাংলাদেশের জ্বালানি খাতে দুই দেশের সহযোগিতার বিষয়ে আলোচনা গুরুত্ব পায়।

মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাট বলেন, জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যুক্তরাস্ট্র প্রেসিডেন্সি পাবে। তখন রোহিঙ্গা শরণার্থীদের তাদের নিজ বাসভূম মিয়ানমারে প্রত্যাবাসনের বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে তোলা হবে।

বৈঠকে মার্শা বার্নিকাট বাংলাদেশের জ্বালানি খাতে যুক্তরাষ্ট্রের আগ্রহের কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানান। এ সময় প্রধানমন্ত্রী বলেন, তার সরকার জ্বালানি খাত থেকে শুরু করে টিভি, মোবাইল ফোনসহ বিভিন্ন খাতকে বেসরকারি খাতে উন্মুক্ত করে দিয়েছে, যাতে দেশে কর্মসংস্থান সৃষ্টি হয়।

আলোচনাকালে মার্কিন রাষ্ট্রদূত প্রধানমন্ত্রীকে বলেন, যুক্তরাস্ট্র বাংলাদেশে সহিংসতামুক্ত সুষ্ঠু ও স্বচ্ছ পরিবেশে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন আশা করে।

জবাবে শেখ হাসিনা বলেন, আগামী সাধারণ নির্বাচন অবশ্যই সুষ্ঠু ও স্বচ্ছভাবে অনুষ্ঠিত হবে। কারণ তার সরকার সে লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে।

বাংলাদেশ সময়: ২১২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৮
এমইউএম/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন :   রোহিঙ্গা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache