ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশের পাঁচটি বিমানবন্দর পরিত্যক্ত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৮
দেশের পাঁচটি বিমানবন্দর পরিত্যক্ত

ঢাকা: দেশের পাঁচটি বিমানবন্দর পরিত্যক্ত অবস্থায় রয়েছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল।

তিনি বলেছেন, পরিত্যক্ত বিমানবন্দরগুলো হচ্ছে- ঈশ্বরদী বিমানবন্দর, ঠাকুরগাঁও বিমানবন্দর, শমসেরনগর বিমানবন্দর, লালমনিরহাট বিমানবন্দর ও কুমিল্লা বিমানবন্দর। এসব বিমানবন্দরের মধ্যে তিনটি চালু করার পরিকল্পনা সরকারের রয়েছে।

তবে এটি এখনও প্রাথমিক পর্যায়ে আছে।

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) বিকেলে জাতীয় সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সংসদ সদস্য (এমপি) মো. নূরুল ইসলাম ওমরের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব তথ্য জানান।  
 
সংসদ সদস্য মো. আব্দুল মতিনের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী  জানান, ২০১৭-১৮ অর্থবছরে পণ্য পরিবহন খাত থেকে বাংলাদেশ বিমান ৬৪৩ কোটি ৭ লাখ ৭৫ হাজার ৬০০ টাকা আয় করেছে। যা বিগত ২০১৬-১৭ অর্থ বছরের অর্জিত রাজস্ব তুলনায় ১১৯ কোটি ৭৫ লাখ ৫২ হাজার ৭৫০ টাকা বেশি।  

তিনি বলেন, পণ্য পরিবহনে ভাড়া বাড়ার কারণে রপ্তানিকারকরা বিমানে পণ্য পরিবহন অনেকাংশ কমিয়ে দিয়েছেন তথ্যটি সঠিক নয়। কারণ ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশ বিমান ও ঢাকায় চলাচলকারী  অন্যান্য এয়ারলাইন্সের মাধ্যমে মোট ২ লাখ ৩৯ হাজার ৮১৯  মেট্রিক টন পণ্য বিদেশে রপ্তানি করা হয়েছে, ২০১৬-১৭ অর্থবছরে এর পরিমাণ ছিলো ২ লাখ ১৪ হাজার ৩৩৯ মেট্রিক টন।  

‘অর্থাৎ ভাড়া বাড়ার কারণে রপ্তানি কমে যাওয়ার বিষয়টি সঠিক নয়। আকাশপথে রপ্তানির মাত্র ১০-১১ শতাংশ বিমান বহন করে থাকে,’ যোগ করেন একেএম শাহজাহান কামাল।  
 
বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৮
এসএম/এমএ  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ