ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিদ্যুৎবিভ্রাটে সংসদের কার্যক্রম স্থগিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৮
বিদ্যুৎবিভ্রাটে সংসদের কার্যক্রম স্থগিত বিদ্যুৎবিহীন সংসদের কক্ষ। ছবি: বাংলানিউজ

জাতীয় সংসদ ভবন থেকে: দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশনের তৃতীয় দিনের কার্যক্রম চলাকালে হঠাৎ বিদ্যুৎ ও ইন্টারনেট সংযোগ বন্ধ হয়ে যায়। এতে স্থগিত করা হয় সংসদের চলমান অধিবেশন।

 

সংসদ সচিবালয় জানাচ্ছে, বিদ্যুৎ চলে যাওয়ার ঘটনাটি বিরল। অতীতে এ ধরনের ঘটনা ঘটেছে কি-না, তা জানা নেই।

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) বিকেল ৫টা ১২মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যক্রম সূচি শুরু হয়। শুরুতেই চলছিল মন্ত্রীদের প্রশ্নোত্তর পর্ব।

বিকেল পৌনে ৬টার দিকে স্পিকার অধিবেশন কক্ষ ত্যাগ করার পর তার আসনে বসেন ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া। সন্ধ্যা ৭টার দিকে সংসদে বিদ্যুৎ ও ইন্টারনেট সংযোগ চালু হয়। ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফের প্রশ্নোত্তর চলাকালেই ডেপুটি স্পিকার ঘোষণা দেন অনিবার্যকারণবশত সংসদের আজকের কার্যক্রম স্থগিত করা হলো। পরে ডেপুটি স্পিকারের দফতরে বিষয়টি নিয়ে কথা বলতে গেলে।

তিনি সাংবাদিকদের বলেন, বিদ্যুৎবিভ্রাটের কারণেই দিনের বাকি কার্যক্রম স্থগিত করা হয়েছে। প্রধানমন্ত্রীর ব্লক ছাড়া অন্য সব ব্লকের বিদ্যুৎ ও ইন্টারনেট সংযোগ বন্ধ হয়ে যায়। আমরা যতটুক জানতে পেরেছি মেঘনা জাতীয় গ্রিডে ৪শ’ মেগাওয়াট বিদ্যুৎ দিয়ে সংসদের কার্যক্রম পরিচালিত হয়। শুনেছি সেখানে জাতীয় গ্রিডে বিদ্যুৎ ভোল্ট করেছে তাই সমস্যাটি দেখা দিয়েছে। দীর্ঘক্ষণ সংসদে বিদ্যুৎ ছিল না, এতক্ষণ জেনারেটর দিয়ে চলছিল, জেনারেটর দিয়ে বেশিক্ষণ চালানো সম্ভব না তাই আজকের বৈঠক স্থগিত করা হয়েছে।

দিনের কার্যসূচিতে প্রশ্নোত্তর ছাড়াও ছিল ৭১ বিধিতে জরুরি জন গুরুত্বপূর্ণ বিষয়, তথ্য কমিশনের বার্ষিক প্রতিবেদন উত্থাপন। স্থায়ী কমিটির বিল সম্পর্কিত প্রতিবেদন উত্থাপনের মধ্যে ছিল জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি বিল, সার (ব্যবস্থাপনা) (সংশোধন) বিল। এছাড়া হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট বিল, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন বিল। এছাড়া সংসদে প্রধানমন্ত্রীর সঙ্গে বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের সাক্ষাত করার কথা ছিল, সেই কার্যক্রমও প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন, গণভবনে নিয়ে যাওয়া হয়।

এদিকে সন্ধ্যা ৭টার দিকে সংসদ ভবনের ব্লকে বিদ্যুৎ সংযোগ চালু হয়।

বাংলাদেশ সময়: ১৯১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৮
এসএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।