ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পরামর্শের বিনিময়ে ফি নিতে পারবেন বিজ্ঞানীরা

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৮
পরামর্শের বিনিময়ে ফি নিতে পারবেন বিজ্ঞানীরা

জাতীয় সংসদ ভবন থেকে: বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের (বিএফআরআই) বিজ্ঞানীরা বেসরকারি ব্যক্তি বা প্রতিষ্ঠানকে বিজ্ঞান, প্রযুক্তি, প্রাণিসম্পদ, শিল্পস্থাপনা বা অনুসন্ধান বিষয়ক পরামর্শ সেবা দিয়ে সরকার নির্ধারিত ফি নিতে পারবেন। 

জাতীয় সংসদে উত্থাপিত ‘বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট আইন-২০১৮’ শীর্ষক বিলে এমন বিধান রাখা হয়েছে।
 
সোমবার ( ১০ সেপ্টেম্বর) জাতীয় সংসদ অধিবেশনে বিলটি উত্থাপন করেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

 

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশনে বিলটি উত্থাপনের পর সেটি অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।
 
বিদ্যমান অধ্যাদেশ সংশোধন, পরিবর্ধন ও পরিমার্জনের মাধ্যমে প্রণীত ওই বিলে মৎস্যসম্পদ চিহ্নিত, সংরক্ষণ, চাষ ও উৎপাদনের জন্য নতুন প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে ক্রমবর্ধমান মানুষের প্রাণিজ পুষ্টির চাহিদা পূরণে মৎস্য সম্পদের ওপর গবেষণা করতে একটি ইনস্টিটিউট প্রতিষ্ঠার বিধান রাখা হয়েছে।  

বিলে নতুন চারটি ধারা যুক্ত করা হয়েছে। এর মধ্যে ধারা-আট এ বোর্ডের কার্যাবলী এবং ধারা-২১ এ ইনস্টিটিউটের বিজ্ঞানীর দেওয়া পরামর্শ বাবদ অর্জিত ফি ও এর ব্যবহার সম্পর্কে বলা হয়েছে। এছাড়া ধারা-২২ এ আইনটি বাংলার পাশাপাশি ইংরেজিতে প্রকাশ এবং বাংলা পাঠে প্রাধান্য দেওয়া হয়েছে। আর ধারা-২৩ এ রহিতকরণ ও হেফাজত সংক্রান্ত বিষয়ে বলা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৮
এসএম/এসকে/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।