ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

কোটি টাকা আয়ের ঘরে বিএফডিসি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৮
কোটি টাকা আয়ের ঘরে বিএফডিসি মাছ শিকারে জেলেরা। ছবি: বাংলানিউজ

রাঙামাটি: কাপ্তাই হ্রদে মৎস্য আহরণ শুরুর এক মাস ১০ দিনের মাথায় কোটি টাকার রাজস্ব আদায় করেছে বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) রাঙামাটি শাখা।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, গত বছর এ সময়ে বিএফডিসি আয় করেছে দুই কোটি ৭০ লাখ টাকা। কিন্তু এবার অতীতের সব রেকর্ড ভেঙে রাজস্ব আদায় করা হয়েছে সোয়া তিন কোটি টাকা।

প্রতিষ্ঠানটি জানায়, গত বছর পাহাড় ধসের কারণে হ্রদের পানি ঘোলাটে হওয়ায় পানিতে মাছের জন্য প্রয়োজনীয় অক্সিজেন হ্রাস পায়। এতে কেচকি ও চাপিলাসহ বেশ কয়েক প্রজাতির মাছ মরে যায় এবং উৎপাদন হ্রাস পায়। কেচকি-চাপিলা প্রজাতির মাছ রাজস্ব আয়ের অন্যতম প্রধান উৎস্য বলে প্রতিষ্ঠানটি জানায়।  

প্রতিষ্ঠানটি আরও জানায়, পানির উচ্চতা বৃদ্ধি, ব্যাপক স্রোত এবং দীর্ঘ সময় ধরে হ্রদের পানি অপসারণের জন্য জল বিদ্যুৎ কেন্দ্রের স্পিলওয়ে খুলে রাখার কারণে মৎস্য উৎপাদন ব্যাহত হয়েছে এতোদিন।  

আর এ সমস্যা সমাধান করে হ্রদে মাছের উৎপাদন কীভাবে বাড়ানো যায় এ নিয়ে বিএফডিসি নানা পরিকল্পনা হাতে নেয়।

পরিকল্পনাগুলোর মধ্যে মৎস্য প্রজনন মৌসুমে অবৈধ মৎস্য আহরণ ও পাচার রোধ, মৎস্য আইন বাস্তবায়ন, কার্প জাতীয় মাছের পোনা অবমুক্তি এবং অভয়াশ্রম ব্যবস্থাপনা।  

এছাড়া প্রথমবারের মতো নিজেদের হ্যাচারিতে উৎপাদিত মাছের পোনা কাপ্তাই হ্রদে অবমুক্ত করা হয়। পরিকল্পনা অনুযায়ী কাজ করায় এ বছর হ্রদে মাছের উৎপাদন বৃদ্ধি পেয়েছে বলে প্রতিষ্ঠানটি মনে করছে।

এ বিষয়ে বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) রাঙামাটি শাখার ব্যবস্থাপক কমান্ডার (নৌবাহিনী) মো. আসাদুজ্জামান বাংলানিউজকে জানান, সঠিক পরিকল্পনা, বিজ্ঞান সম্মত গবেষণাসহ গুরুত্বপূর্ণ কিছু পরিকল্পনা গ্রহণের ফলে এ বছর হ্রদ থেকে বড় আকারের মাছ পাওয়া যাচ্ছে। সঠিক পরিকল্পনার ফলে বিএফডিসি স্বল্প সময়ের মধ্যে অধিক রাজস্ব আদায় করতে সক্ষম হয়েছে।

কমান্ডার আরও জানান, প্রতিষ্ঠানটিতে জনবল সংকট দীর্ঘদিনের সমস্যা। এছাড়া বিশাল হ্রদটি দেখা শোনার জন্য তেমন কোনো  ইকুইপমেন্ট এবং যোগাযোগের জন্য উন্নতমানের বোট নেই। এছাড়া হ্রদের ড্রেজিং করা জরুরি বলেও জানান তিনি।  

এ সব সমস্যার সমাধান করতে পারলে কাপ্তাই হ্রদে মাছের উৎপাদন বহুগুণ বাড়বে, সরকার পাবে বিশাল রাজস্ব বলে যোগ করেন তিনি।

বাংলাদেশ সময়: ১০১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৮
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।