[x]
[x]
ঢাকা, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪২৫, ২২ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

‘রূপকল্প ৪১’ বাস্তবায়নে জীবপ্রযুক্তির গবেষণা বাড়াতে হবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-০৭ ৮:০৬:৪৫ পিএম
বক্তব্য দিচ্ছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান-ছবি-বাংলানিউজ

বক্তব্য দিচ্ছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান-ছবি-বাংলানিউজ

ঢাকা: বর্তমান সরকারের রূপকল্প অনুযায়ী ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করতে বিজ্ঞান ও প্রযুক্তির গবেষণা, উন্নয়ন এবং জীবপ্রযুক্তির গবেষণা বাড়াতে হবে।

শুক্রবার (৭ সেপ্টেম্বর) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে জীবপ্রযুক্তি বিষয়ক বিশেষায়িত গবেষণা প্রতিষ্ঠান ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি’র (এনআইবি) ব্যবস্থাপনায় দেশে প্রথমবারের মতো দুই দিনব্যাপী ‘জাতীয় জীবপ্রযুক্তি মেলা ২০১৮’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান একথা বলেন।

জীবপ্রযুক্তি বিষয়ক শিক্ষা, গবেষণা ও জীবপ্রযুক্তিভিত্তিক ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ এবং জীবপ্রযুক্তি বিষয়ে জনসচেতনতা গড়ে তোলার উদ্দেশ্যে এ মেলার আয়োজন করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে এ মেলা শুরু হয়েছে। এ মেলার প্রতিপাদ্য হলো ‘উন্নয়নের অগ্রযাত্রায় জীবপ্রযুক্তি’।

উদ্বোধনী বক্তৃতায় বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান আরও বলেন, কৃষি, চিকিৎসা ও শিল্প ক্ষেত্রের উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তনের  বিরূপ প্রভাব মোকাবিলায়  জীবপ্রযুক্তিকে কাজে লাগাতে হবে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং রূপকল্প-২০২১ ও রূপকল্প-২০৪১ বাস্তবায়নের মাধ্যমে উন্নত বাংলাদেশ বিনির্মাণে জীবপ্রযুক্তিবিদদের সক্রিয় ভূমিকা পালন করতে হবে। নতুন নতুন জীবপ্রযু্ক্তির উদ্ভাবন এবং প্রয়োগের লক্ষ্যে জীবপ্রযুক্তিবিদদের এগিয়ে আসতে হবে।  

মন্ত্রী  আরও বলেন, জীবপ্রযুক্তিসহ সব ক্ষেত্রে গবেষণাকর্মের উপর সরকার অত্যন্ত গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রীর উদ্যোগেই বিশেষায়িত গবেষণা প্রতিষ্ঠান ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি (এনআইবি) প্রতিষ্ঠিত হয়েছে। ন্যাশনাল জীন ব্যাংক স্থাপনের কাজ এগিয়ে চলেছে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী, শিল্প মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আবদুল হালিম এবং কৃষি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব  মো. নাসিরুজ্জামান। 

এ মেলায় বাংলাদেশের ২৪টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রায় ১২০০ শিক্ষার্থী জীবপ্রযুক্তি সংশ্লিষ্ট গবেষণা প্রতিষ্ঠান, স্কুল-কলেজ, শিল্প, ব্যবসা ও সেবা প্রতিষ্ঠান, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং স্ব-শিক্ষিত গবেষকগণ ৭০টি স্টলে তাদের কার্যক্রম প্রদর্শন করছে। দুই দিনব্যাপী এ মেলার অন্য কার্যক্রমের মধ্যে রয়েছে জীবপ্রযুক্তির জনপ্রিয় বিষয়ে উপস্থাপনা, গোলটেবিল বৈঠক (বাংলাদেশে জীবপ্রযুক্তি গবেষণা: চ্যালেঞ্জ ও করণীয়, জীবপ্রযুক্তি শিক্ষা, মানবসম্পদ উন্নয়ন ও কর্মসংস্থান: সম্ভাবনা ও করণীয়), পোস্টার প্রেজেন্টেশন প্রতিযোগিতা (গবেষণা ও জনসচেতনতামূলক), বায়োটেকনোলজি বিজনেস আইডিয়া প্রতিযোগিতা, গবেষণা থিসিস ৩ মিনিটে উপস্থাপন প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, বায়োইনফরমেটিক্স প্রোগ্রামিং প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। 

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৮ 
এসকে/আরআর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache