ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঝুঁকি নিয়ে পথচারীদের রাস্তা পারাপার বন্ধ হচ্ছেই না

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৮
ঝুঁকি নিয়ে পথচারীদের রাস্তা পারাপার বন্ধ হচ্ছেই না ঝুঁকি নিয়ে রাস্তা পার হচ্ছেন পথচারীরা-ছবি-শাকিল আহমেদ

ঢাকা: রাজধানী ঢাকার বাংলামোটর মোড়, শনিবার (১ সেপ্টেম্বর) সকাল ১০টা। এক মা তার ১০ বছর বয়সী ছেলেকে নিয়ে রাস্তা পার হচ্ছেন। অথচ দু’ কদম এগোলেই ফুটওভার ব্রিজ। 

ঢাকার বিভিন্ন সড়কে এমন দৃশ্য প্রতিদিনের। পথচারীরা রাস্তা পারাপারের কোনো নিয়মই যেন মানেন না।

নিজেদের খেয়াল খুশিমতো রাস্তা পার হচ্ছেন তারা। কোনো জায়গায় রোড ডিভাইডার না থাকলে পথচারীরা রাস্তা পার হচ্ছেন। আবার অনেক জায়গায় রোড ডিভাইডার টপকেও রাস্তা পারাপার হতে দেখা গেছে। ফলে দুর্ঘটনা প্রতিরোধ করা সম্ভব হচ্ছে না।  

রাজধানীর ফার্মগেট এলাকা ঘুরে দেখা গেছে, ট্রাফিক পুলিশ বক্সের সামনে দিয়েই পথচারীরা রাস্তা পার হচ্ছেন। সড়কে সিগন্যাল পড়তে না পড়তেই পথচারীরা রাস্তা পার হচ্ছেন। ফার্মগেটের ওভারব্রিজ দিয়ে পার না হয়ে ঝুঁকি নিয়ে রাস্তা পার হতেই যেন স্বাচ্ছন্দ্যবোধ করছেন যাত্রীরা।

ঝুঁকি নিয়ে রাস্তা পার হচ্ছেন পথচারীরা-ছবি-বাংলানিউজএদিকে কারওয়ানবাজারেও প্রায় একই সমস্যা। কারওয়ানবাজারে রয়েছে একটি আন্ডারপাস। তবে ওই আন্ডারপাস কেউই ব্যবহার করছে না। রাস্তার ওপর দিয়েই হাজার হাজার মানুষ প্রতিদিন এপাশ থেকে ওপাশে পার হচ্ছেন।  

কারওয়ানবাজারের দুইটি পয়েন্ট থেকে পথচারীরা রাস্তা পার হন। একটি হোটেল সোনারগাঁওয়ের সামনে থেকে যাত্রীরা রাস্তা পার হন। আর একুশে টিভি ভবনের সামনে থেকে পথচারীদের রাস্তা পার হতে দেখা যায়। কারওয়ানবাজারের আন্ডারপাস একটু দূরে হওয়ায় অনেকেই এই আন্ডারপাস ব্যবহার করতে আগ্রহী নন। এভাবে ঝুঁকি নিয়ে রাস্তা পার হতে গিয়ে প্রায়ই ঘটছে দুর্ঘটনা।

এ বিষয়ে যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বাংলানিউজকে বলেন, দুর্ঘটনা প্রতিরোধে সড়কে শৃঙ্খলা আনতে হবে। এখনও সড়কে শৃঙ্খলা ফিরে আসেনি। এক্ষেত্রে যাত্রী বা পথচারীদেরও সচেতন হতে হবে। পথচারীদের কোনোভাবেই যেখান-সেখান থেকে রাস্তা পার হওয়া উচিৎ নয়।

 বাংলাদেশ সময়: ১১৩২ ঘণ্টা, ১ সেপ্টেম্বর, ২০১৮
 টিআর/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।