ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

মাদক, যৌন হয়রানি ও ধর্ষণকে ‘লাল কার্ড’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২০ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৮
মাদক, যৌন হয়রানি ও ধর্ষণকে ‘লাল কার্ড’

খাগড়াছড়ি: খাগড়াছড়িতে মাদক, যৌন হয়রানি ও ধর্ষণকে লাল কার্ড এবং দেশপ্রেম ও মানবতাকে সবুজ কার্ড দেখালো পাঁচ শতাধিক শিক্ষার্থী।

বৃহস্পতিবার (৩০ আগস্ট) সকালে লাল সবুজ উন্নয়ন সংঘ নামের একটি সংগঠনের উদ্যোগে খাগড়াছড়ি আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে শিক্ষার্থীরা এই কার্ড দেখানো কর্মসূচিতে অংশ নেয়। এ সময় তারা মাদক, ইভটিজিং ও বাল্য বিবাহকে না বলার পাশাপাশি নিয়মিত পড়াশুনা করে যোগ্য নাগরিক হওয়া ও সবসময় সত্য কথা বলার শপথ করেন।

সচেতনতামূলক এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের শপথ পাঠ করান খাগড়াছড়ি অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জিয়া আহমেদ সুমন।

এসময় বক্তব্য রাখেন খাগড়াছড়ি সদর মডেল থানার অফিসার ইনচার্জ সাহাদাত হোসেন টিটো, খাগড়াছড়ি আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অংপ্রু মারমা, খাগড়াছড়ি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবু তাহের মুহাম্মদ, লাল সবুজ উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি কাওসার আলম ও সাধারণ সম্পাদক আশরাফ উদ্দিন।

বক্তব্যে অতিথিরা বলেন, সরকারের পাশাপাশি ব্যক্তি ও প্রতিষ্ঠানকেও অন্যায়, মাদক, যৌন হয়রানি ও ধর্ষণের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।  

সচেতনতামূলক এমন কর্মসূচির মাধ্যমে শিক্ষার্থীরা উদ্বুদ্ধ হবে মনে করেন তারা।

গত ৮ মার্চ শিক্ষার্থীদের মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে পঞ্চগড়ের তেঁতুলিয়া থেকে এই কার্যক্রম শুরু করে লাল সবুজ উন্নয়ন সংঘ। এ কার্যক্রমের ৬১তম জেলা খাগড়াছড়ি।  

জানা যায়, আগামী শনিবার (১ সেপ্টেম্বর) রাঙ্গামাটিতে এ কার্যক্রম পরিচালনা করবে সংঘটি।

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৮
এডি/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।