ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নজরুলের কবিতা আমাদের অসাম্প্রদায়িক হতে শিখিয়েছে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৭ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৮
নজরুলের কবিতা আমাদের অসাম্প্রদায়িক হতে শিখিয়েছে ওবায়দুল কাদের (ফাইল ছবি)

ঢাকা বিশ্ববিদ্যালয়: জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪২তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নজরুলের কবিতা আমাদের অসাম্প্রদায়িক হতে শিখিয়েছে।

সোমবার (২৭ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদ সংলগ্ন কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর তিনি একথা বলেন।  

এদিন বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক-সংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা কাজী নজরুলকে শ্রদ্ধা জানান।

 

আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা জানানোর সময় উপস্থিত ছিলেন সাবেক পররাষ্ট্র মন্ত্রী ডা. দীপু মনি, যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসাইন, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ প্রমুখ।

সেতুমন্ত্রী বলেন, আজ বাংলাদেশে কবির মৃত্যুবার্ষিকীতে শপথ নেব, বাংলাদেশে যে সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ এখন ডালপালা বিস্তার করে আছে দেশের জনগণকে সঙ্গে নিয়ে এই সাম্প্রদায়িকতার বিষবৃক্ষকে আমরা উৎপাটিত করবো। বিদ্রোহী কবি, জাতীয় কবির মহাপ্রয়াণ দিবসে এটাই হোক আমাদের অঙ্গীকার; আমাদের প্রত্যয়।

তিনি বলেন, আগস্ট শোকের মাস। এ মাসে কাজী নজরুল ইসলাম মৃত্যুবরণ করেছেন, এ মাসে গ্রেনেড হামলা হয়, এই মাসেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়। গ্রেনেড হামলার মাধ্যমে বিএনপি চেয়েছিল আওয়ামী লীগের নেতৃত্ব শূন্য করতে।

ছাত্রলীগের পক্ষ থেকে কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন, সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন নেতাকর্মীদের নিয়ে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৮
এসকেবি/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।